টাইম ম্যাগাজিনের প্রচ্ছদে জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ছবিকে প্রচ্ছদ করেছে মার্কিন প্রভাবশালী টাইম ম্যাগাজিন। ম্যাগাজিনটির সর্বশেষ সংস্করণে তাকে নিয়ে প্রধান প্রতিবেদন করেছেন সিমন শুস্টার।

ম্যাগাজিনের প্রচ্ছদের শিরোনামে রয়েছে ‘হাউ জেলেনস্কি লিডস’। বিশেষ সাক্ষাৎকারে টাইমকে তিনি বলেন, রাশিয়ার গোলাবর্ষণে তিনি যতটা বিরক্ত হয়েছেন ইউক্রেন নিয়ে বিশ্বের মনোযোগ তাকে ততটাই বিরক্ত করে। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ইনস্টাগ্রাম ও সামাজিক যোগাযোগমাধ্যমে মানুষ ইউক্রেনে যুদ্ধ দেখছে। কিন্তু যখন দেখে দেখে ক্লান্ত হচ্ছে, তখনই আর যুদ্ধ নিয়ে কিছু দেখতে চাইছে না। এসব ঘটনা সরিয়ে করে অন্যত্র চলে যাচ্ছে। আসলে চিত্রটা অন্যরকম। ইউক্রেনে প্রচুর রক্ত ঝরছে।’ 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রথম অভিযানে নামে রাশিয়া। যুদ্ধের শুরুর প্রথম সপ্তাহগুলোতে সূর্যদোয়ের আগে তার জেনারেলদের কাছে যুদ্ধের সবশেষ খবর চাইতেন তিনি। তারপরই নাস্তার টেবিলে যেতেন।

সাক্ষাৎকারে এসেছে, প্রেসিডেন্ট জেলেনস্কি একবার রাজধানী কিয়েভের ধ্বংসজ্ঞ দেখতে গোপনে প্রেসিডেন্ট ভবনের বাইরে চলে যান। সেময় যুদ্ধের পরিস্থিতি নিয়ে রিপোর্টারের সঙ্গে আলাপ হয়। জেলেনস্কি বলেন, ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর কয়েক ঘণ্টার মধ্যে রুশ বাহিনী কিয়েভের কাছাকাছি পৌঁছে যায়। হত্যার চেষ্টা চালায় এবং কিয়েভের পতন আসন্ন বলে ধারণা করা হচ্ছিল। তখন দেশ ছাড়ার জন্য হেলিকপ্টার পাঠানোর প্রস্তাব দিয়েছিল যুক্তরাষ্ট্র। কিন্তু প্রস্তাব প্রত্যাখান করে সামনে থেকে লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন তিনি। 

সাক্ষাৎকার নেওয়া টাইমের সিমন শুস্টার বলছেন, দুই মাসের এ যুদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে আরো শক্ত, ক্ষিপ্ত করেছে ও ঝুঁকি নিতে শিখিয়েছে।

রুশ বাহিনীর ভয়াবহতা বিশ্বের কাছে তুলে ধরতে ফেসবুক ও ইনস্টাগ্রামকে বেছে নেন প্রেসিডেন্ট জেলেনস্কি।

সূত্র: এনডিটিভি

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //