ইউক্রেনের হামলায় রাশিয়ার ২২ ভাড়াটে সেনা নিহত

২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা এক শহরে রুশ মার্সেনারি বা ভাড়াটে সৈন্যদের দল 'দ্য ওয়াগনার গ্রুপ'-এর এক স্থাপনায় হামলা চালিয়েছে ইউক্রেনের বাহিনী। লুহানস্কের গভর্নরের বরাত দিয়ে এই তথ্য জানানো হয়েছে।

স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, হামলায় ২২ জন নিহত হয়েছে, আহত হয়েছে চার জনের বেশি। মার্চে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দেয়, ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে সহায়তায় ওয়াগনার গ্রুপ জড়িত হয়েছে।  

গভর্নর সের্গেই হাইদাই দাবি করেন, গতকাল শুক্রবার (১০ জুন) পূর্ব ইউক্রেনের কাদিভকায় স্টেডিয়ামে ওয়াগনার গ্রুপের ঘাঁটি হামলার শিকার হয়। নিউজউইকের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 

হাইদাই গতকাল শুক্রবার (১০ জুন) টুইটারে এক পোস্ট শেয়ার করে বলেন, দখলকৃত লুহানস্ক অঞ্চলে ওয়াগনারের ঘাঁটি ধ্বংস হয়েছে, মাত্র একজন বর্ণবাদী বেঁচে গেছেন। শত্রুর ঘাঁটি কাদিভকার এক স্থানীয় স্টেডিয়ামে অবস্থিত যা রাশিয়া ২০১৪ সালে নির্লজ্জভাবে দখল করে নেয়। 

নিউজউইকের রিপোর্ট অনুসারে, ভিডিওতে এক বিল্ডিংয়ে আগুন জ্বলতে দেখা গেছে এবং আকাশে ঘন কালো ধোঁয়া উড়তে দেখা গেছে। 

এদিকে রাশিয়া দাবি করেছে, রুশ সামরিক বাহিনী মিকোলাইভ অঞ্চলে দুইটি মিগ-২৯ বিমান এবং খারকিভ অঞ্চলে একটি সু-২৫ যুদ্ধ বিমান ভূপাতিত করেছে। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১০৮ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উল্টো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //