ইউক্রেনকে ২৭০ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্রে

ইউক্রেনকে নতুন করে ২৭০ মিলিয়ন মার্কিন ডলারের সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল শুক্রবার (২২ জুলাই) হোয়াইট হাউস এ ঘোষণা দেয়া হয়। এ সহায়তার মধ্যে থাকবে মধ্য পাল্লার রকেট সিস্টেম ও কৌশলগত ড্রোন। 

হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, রাশিয়ার নৃশংসতার মুখে, প্রেসিডেন্ট জো বাইডেন স্পষ্ট করে দিয়েছেন যে আমরা ইউক্রেন সরকার এবং এর জনগণকে যতদিন সময় লাগবে সমর্থন অব্যাহত রাখব। 

নতুন প্যাকেজের আওতায় চারটি হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (এইচআইএমএআরএস) এবং ৫৮০ ফনিক্স গোস্ট ড্রোন দেওয়া হবে ইউক্রেনকে। এ ছাড়াও ৩৬ হাজারা রাউন্ড আর্টিলারি গোলাবারুদ ও এইচআইএমএআরএসের জন্য গোলা অন্তর্ভুক্ত রয়েছে।

জন কিরবি বলেন, রাশিয়ার সমৃদ্ধ আর্টিলারি শক্তির বিরুদ্ধে এ দুটি অস্ত্র ইউক্রেনকে লড়াই করার মতো সক্ষমতা দেবে।

ইউক্রেন যুক্তরাষ্ট্রের দেওয়া রকেট সিস্টেম ব্যবহার করে রাশিয়ার বেশ কিছু লক্ষ্যবস্তুতে আঘাত হানার দাবি করার পর কিয়েভকে নতুন সহায়তা দেওয়ার ঘোষণা দিল ওয়াশিংটন।

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরু করে রাশিয়া। দেশটির অভিযোগ, ডনবাসে রুশ ভাষীদের বিরুদ্ধে গণহত্যা চালানো হচ্ছে এবং তাদের স্বাধীনতা দরকার। পাঁচ মাস পর রাশিয়া পূর্ব ও দক্ষিণাঞ্চলের কিছু অংশ দখল করতে পেরেছে। কিন্তু কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পর এখন মস্কোর দাবি, তাদের পরিকল্পনা ডনবাস নিয়ন্ত্রণে নেওয়া।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //