মস্তিষ্ক সক্রিয় রাখার কৌশল

বয়স বাড়লে মানুষের স্মৃতিশক্তি কমতে শুরু করে। তবে কিছু উপায় আছে যেগুলো অনুশীলন করলে বয়স্কদের স্মৃতিশক্তি কমার প্রক্রিয়া ধীর হয়ে যায়। একই সঙ্গে তাদের মনকে প্রফুল্ল রাখতে সহায়তা করে। এজন্য প্রথমেই খুঁজে বের করতে হবে তাদের প্রিয় কার্ড গেমস, ধাঁধা বা শখ। যেগুলো অনুশীলন করলে তাদের মানসিক দক্ষতা বাড়বে এবং জীবনযাত্রার মানও উন্নত হবে।

মানসিক ব্যায়াম : আগেই বলেছি বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তি ও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা কমতে শুরু করে। যাদের মস্তিষ্ক বিষয়ক কোনো রোগ নেই তাদের ক্ষেত্রেও এটি প্রযোজ্য। আর যাদের রোগ আছে তাদের ক্ষেত্রে এই প্রক্রিয়া দ্রুত হয়। শরীরকে ফিট রাখতে যেমন শারীরিক ব্যায়ামের প্রয়োজন, তেমনি মস্তিষ্ককেও তীক্ষ্ণ রাখতে মানসিক ব্যায়ামের প্রয়োজন। মানসিক ব্যায়াম মস্তিষ্ককে উদ্দীপিত করে চিন্তার প্রসার, যুক্তি দক্ষতা, স্মৃতিশক্তিতে দীর্ঘস্থায়ীভাবে ইতিবাচক প্রভাব ফেলে।

মানসিক দক্ষতা কী : মানসিক দক্ষতা হলো একজন ব্যক্তির মানসিক সক্ষমতা, যা পাঁচটি ইন্দ্রিয় থেকে পাওয়া সব তথ্য প্রক্রিয়ার কাজ করে। একজন মানুষের জন্য এই দক্ষতা খুবই প্রয়োজন। যেমন চিন্তা, বলা, পড়া এবং শেখা। মানসিক দক্ষতা কমে যাওয়া বয়স্ক ব্যক্তির জীবনযাত্রাকে নেতিবাচকভাবে প্রভাবিত করে। একই সঙ্গে প্রতিদিনের জীবনযাত্রাকে আরও চ্যালেঞ্জিং করে তোলে।

মানসিক দক্ষতা বাড়ানোর উপায়
বয়স্কদের মানসিক দক্ষতা ধরে রাখতে ও উন্নত করতে সহায়তা করার অনেক উপায় আছে। এর মধ্যে প্রতিদিনের ক্রিয়াকলাপ, ধাঁধা, কারুশিল্প এবং বিভিন্ন গেমস অন্তর্ভুক্ত।

অর্থবহ কথোপকথন : মানসিক দক্ষতা ধরে রাখতে বয়স্কদের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপায় হলো অর্থপূর্ণ কথোপকথন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে প্রায়ই মানুষ সামাজিক মিথস্ক্রিয়া থেকে সরে যান। ফলে তারা গুরুত্বপূর্ণ বিষয়গুলো অন্যদের কাছে বলার সুযোগ কম পায়। তাই কোনো পরিস্থিতি বা ঘটনা নিয়ে তাদের মন্তব্য জানতে চাওয়া হলে মেজাজ হারিয়ে ফেলে। তাদের সঙ্গে কথোপকথন বাড়াতে হবে এবং অবশ্যই তা অর্থপূর্ণ হতে হবে। 

শখ এবং কারুশিল্প : একটি নতুন শখ বা কোনো কারুশিল্প শেখা বয়স্ক ব্যক্তিদের মস্তিষ্ককে সক্রিয় এবং সজাগ রাখার দুর্দান্ত উপায়। এগুলো চোখের ও হাতের সমন্বয়ের পাশাপাশি মস্তিষ্ককে সচল রাখতে সহায়তা করে। যদি কারও আর্থ্রাইটিসের মতো শারীরিক সীমাবদ্ধতা থাকে তাহলে কোনো কারুশিল্প বা শখকে এমনভাবে অনুশীলন করান যেন তারা উপভোগ করেন।

ছবি আঁকা : জলরঙের ছবি আঁকতে অনেকেই পছন্দ করেন। বয়স্কদের স্মৃতিশক্তি ধরে রাখতে এটি কার্যকর উপায়। এটি কেবল তাদের শারীরিক সমন্বয়ে সহায়তা করবে না, তাদের আবেগগুলোকেও স্ব-প্রতিফলিত করতে উৎসাহিত করবে।

গান শোনা ও মেডিটেশন : বয়স্কদের জন্য গানের একটি তালিকা তৈরি করুন। সেখানে তাদের পছন্দের গানগুলো রাখুন। এগুলো তাদের ইতিবাচক স্মৃতি মনে করিয়ে দেবে। গবেষণায় দেখা গেছে, গান শোনা মানসিক দক্ষতা ও মনোযোগ বাড়াতে সহায়তা করে। এই গানগুলো তাদের মেডিটেশনের সময় বাজাতে পারেন। গান বাজানো শেষে তার মেডিটেশনে সহায়তা করুন। 

প্রকৃতির সান্নিধ্যে হাঁটা : যদি হাঁটতে কোনো সমস্যা না থাকে তাহলে বয়স্কদের প্রকৃতির কাছে নিয়ে যান। এটি একজন বয়স্ক ব্যক্তিকে নিজের এবং আশপাশের মানুষের সঙ্গে সংযুক্ত হতে উৎসাহিত করবে। এ ছাড়া প্রকৃতির সান্নিধ্য তার মনকেও প্রফুল্ল রাখবে। হাঁটার সময় উদ্ভিদ, প্রাণী সম্পর্কে জানতে চান। এতে তার মস্তিষ্কেরও ব্যায়াম হবে। হাঁটার সময় তাদের অনুভূতি নিয়েও বিভিন্ন প্রশ্ন করতে পারেন। যেমন- হাঁটতে কেমন লাগছে, বাইরে থাকার অনুভূতি কেমন, প্রকৃতিকে কেমন লাগছে ইত্যাদি।

গেমস ও ধাঁধা : বিভিন্ন ধরনের গেমস ও ধাঁধার সমাধান বয়স্কদের মানসিক দক্ষতাকে বাড়াতে সহায়তা করে। এগুলো বয়স্কদের মস্তিষ্ককে নানাভাবে উদ্দীপিত করে। অনেক ওয়েবসাইট শারীরিক সীমাবদ্ধতা থাকা প্রবীণদের জন্য গেমস এবং ধাঁধা সরবরাহ করে। 

মোজাইক টাইলস ধাঁধা : মোজাইক টাইলস প্রায় ১০০টি টুকরো করুন। তারপর এগুলো ব্যবহার করে তাদের পছন্দমতো কোনো প্রতিলিপি তৈরি করতে বলুন। তা হতে পারে ফটোগ্রাফ, ম্যাগাজিনের ছবি বা অন্য যে কোনো কিছু। এই ধাঁধাটি ক্রমবর্ধমানভাবে চালিয়ে যান। তাহলে সমস্যা সমাধানের দক্ষতা, মনোনিবেশ করার ক্ষমতা ও সৃজনশীলতা বাড়বে। টাইলসের টুকরোগুলো সিরামিক পাত্র, প্লেট বা সাধারণ প্লাইউডে লাগাতে পারেন।

ছবি তোলা : বয়স্কদের জন্য কোনো ব্যক্তি, স্থান বা বস্তুর ছবি তোলার আয়োজন করতে পারেন। ক্যামেরা নিয়ে ইনডোর বা আউটডোর ফটোশুটের ব্যবস্থা করুন। এজন্য কিছু নির্দিষ্ট স্টাইলে ছবি তোলার ব্যবস্থা করা যেতে পারে। তাহলে তাদের মনোনিবেশের ক্ষমতা বাড়বে। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //