রাতে ঘুম না আসলে করণীয়

আপনি অনেক ক্লান্ত, ঘুম দেবার জন্য শুয়ে পড়লেন বিছানায়। কিন্তু ঘুম কিছুতেই আসছে না। বহু লোকেরই এ সমস্যা হয়েছে কোনো না কোনো সময়। পর্যাপ্ত ঘুম সুস্বাস্থ্যের অন্যতম চাবিকাঠি। প্রতিদিন নিরবচ্ছিন্ন আট ঘণ্টা ঘুম শুধু আমাদের সুস্বাস্থ্য নিশ্চিত করে না বরং এটি সামগ্রিকভাবে প্রভাব ফেলে আমাদের প্রতিটি পদক্ষেপে। কিন্তু প্রয়োজনীয় এই ঘুমে ব্যাঘাত দেখা দিলে আমাদের জীবনে তার নেতিবাচক প্রভাব পড়ে, যা জীবনকে করে তোলে আরও দুর্বিষহ। এছাড়া অনেকেরেই ক্লান্ত শরীর নিয়ে শুয়ে পড়লেও রাতে ঘুম আসে না। ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত এক প্রতিবেন থেকে জানা যায় ঘুমানোর আগে কিছু নিয়মকানুন অনুসরণ করলে অনিদ্রা সমস্যা দূর হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক সেই নিয়মকানুনগুলো-

১) অনেকের ক্যাফিনের অভ্যাস থাকে। অনিদ্রার সমস্যা দূর করতে হলে ক্যাফিনের পরিমাণ কমাতে হবে। সন্ধ্যার পর চা-কফি পান না করাই ভাল।

২) মানসিক চাপ ও অনিদ্রার সম্পর্ক বেশ নিবিড়। যদি মানসিক চাপের সমস্যা থাকে, তবে অবশ্যই মনোবিদের পরামর্শ নিতে হবে।

৩) প্রতিদিন ঘুমাতে যাওয়ার আগে একটি নির্দিষ্ট অভ্যাস গড়ে তুলতে পারেন। বই পড়তে পারেন, লিখতে পারেন রোজনামচা। আপাতভাবে তুচ্ছ মনে হলেও এই ধরনের অভ্যাস দীর্ঘস্থায়ীভাবে অনিদ্রা দূর করতে উপকারী।

৪) যোগাসন, ধ্যান ঘুমের সমস্যা দূর করে। প্রতিদিন নিয়ম করে এগুলো অনুশীলন করলে মানসিক চাপ ও অনিদ্রা, দুই সমস্যা থেকেই মুক্তি মিলতে পারে।

৫) ঘুমাতে যাওয়ার কয়েক ঘণ্টা আগে থেকেই বন্ধ করতে হবে বৈদ্যুতিন সামগ্রীর ব্যবহার। শুতে যাওয়ার ঘণ্টাখানেক আগে থেকে ল্যাপটপ, টেলিভিশন বা ফোনের পর্দায় চোখ একেবারেই রাখা চলবে না।

৬) পুষ্টিবিদের পরামর্শ মেনে বদল আনতে হবে খাদ্যাভ্যাসে। রোজকার ডায়েটে প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারের পরিমাণ বৃদ্ধি করতে হবে। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, প্রোবায়োটিক অনিদ্রার সমস্যা দূর করতে সাহায্য করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //