কী খাবেন কী খাবেন না?

করোনার এই সময় সচেতনতার পাশাপাশি প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। কি খাবেন আর কি খাবেন না এটা নিয়ে অনেকের মনেই নানা প্রশ্নের উদ্রেগ হচ্ছে। একে তো ভাইরাস আর এক দিকে গরম দুই মিলে এই সময় বিশেষ জোর দিতে হবে প্রতিদিনের খাদ্যাভ্যাসে। 

শারীরিক পরিশ্রমটাও হয়তো আগের চেয়ে কমেছে। হয়তো টিভিতে সিনেমা বা সামাজিক যোগাযোগমাধ্যমেই কেটে যাচ্ছে বেশিরভাগ সময়। সময় কাটানোর জন্য বা এই সময় লকডাউনের হতাশাকে কাটিয়ে উঠতেও অনেকে বেশি বেশি খাদ্য গ্রহণে অভ্যস্থ হয়ে উঠেছেন। আর এই সময় অতিরিক্ত খাবার খাওয়ার প্রবনতা ও অলস সময় কাটানোর ফলে হু হু করে বেড়ে চলেছে আপনার ওজন। 

এই করোনা পরিস্থিতিতে ঘরে থাকার সময় ওজন বেড়ে যাওয়াটা নিয়ন্ত্রণ করা বিশেষ জরুরি; কিন্তু কীভাবে সম্ভব সেটা? এই দম বন্ধ করা লকডাউনে আপনারা শুধু দুটি বিষয়ের ওপর একটু জোর দেবেন। ১. ইয়োগা ২. খাদ্যাভ্যাস- এতেই দেখবেন আপনি খুব সহজেই ওজনকে নিয়ন্ত্রণ রাখতে পারছেন। 

আজ আমরা খাদ্যাভ্যাস নিয়ে আলাপ করবো। আসুন জেনে নিই এই ঘরবন্দি অবস্থায় শুধু খাদ্যাভ্যাস পরিবর্তনের মাধ্যমে কীভাবে নিজের বাড়তি ওজন কমিয়ে থাকতে পারেন সম্পূর্ণ ফিট।

যা খাবেন

হালকা খাবার, সালাদ, ভিটামিন ‘সি’ সমৃদ্ধ খাবার, সবুজ শাক-সবজি, দেশি ফল যেমন আমলকি, পেয়ারা, লেবু, তরমুজ, ডাবের পানি, মধু-লেবুর পানি, টক দই, পুদিনা পাতার সরবত।

যা খাবেন না

অনেক বেশি ভাত বা শর্করা জাতীয় খাবার, বিভিন্ন ধরনের ফাস্ট ফুড ও অতিরিক্ত তেল-মসলা-চর্বি যুক্ত খাবার।

কেন খাবেন হালকা খাবার?

ঘরে বসে থাকা এবং নিয়মিত এক অভ্যাসের হঠাৎ বদল হবার ফলে শরীরে হজম প্রক্রিয়ায় সমস্যা হয় আর যার ফলে ভারী ও বেশি তেল মসলাযুক্ত খাবারে শরীরের বিপাক প্রক্রিয়ায় একটি বাজে প্রভাব ফেলে। যেহেতু কায়িক পরিশ্রমের কোনো সুযোগ নেই তাই এই সময় চর্বি বা শর্করা জাতীয় খাবারগুলো শরীরে বাড়তি ক্যালোরি হিসেবে জমা হয়।

আর এই বাড়তি ক্যালোরিই আপনার ওজনকে দ্রুত বাড়িয়ে দেয়। তাই এই সময়ে সুস্থ থাকার জন্য এবং ওজন নিয়ন্ত্রণে রাখার জন্য অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবারের পরিবর্তে বেছে নিন সালাদ, স্টু, দেশি ফলের জুস ও রঙিন সবজি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //