আমের রেসিপি

আম সন্দেশ 

উপকরণ: পাকা আম ২টি, চিনি ২ টেবিল চামচ, ছানা ১ কাপ, ঘি ১চা চামচ, লবঙ্গ ৪টি, এলাচ ২টি, দারুচিনি ২ টুকরা, আমসত্ত্ব ৬-৭ টুকরা।

প্রস্তুত প্রণালি: প্রথমে ২টি পাকা আম খোসাসহ ভালোভাবে ধুয়ে নিতে হবে। আমগুলোকে ছিলে পিউরি বের করে নিয়ে ভালোভাবে চটকে নিতে হবে। একটি ছাকনির সাহায্যে ভালোভাবে ছেঁকে নিতে হবে, যাতে আঁশ না থাকে। তারপর একটি প্যানে ঘি গরম করে নিতে হবে। ঘি গরম হলে এতে আমের পিউরিটা দিয়ে দিতে হবে। তারপর একে একে চিনি, দারুচিনি, এলাচ এবং লবঙ্গ দিয়ে ক্রমাগত নাড়তে হবে। চুলার আঁচটা সবসময় মাঝারিতে রাখতে হবে। রঙটা একটু বদলে এলে চুলা থেকে নামিয়ে দিতে হবে। এবার অন্য প্যানে একইভাবে বাকি সব উপকরণ দিয়ে ভালো করে নেড়ে দেখতে হবে যে, সন্দেশের মতো ঘনত্ব এসেছে কিনা এবং ক্রমাগত নাড়তে হবে। তারপর নামিয়ে ফেলে প্লেটে ঘি ব্রাশ করে তাড়াতাড়ি সন্দেশ ঢেলে দিয়ে ওপরে আমের পিউরিটাও ঢেলে দিতে হবে। এবার ছুরি দিয়ে কেটে নিতে হবে। পরিবেশনের সময় আমসত্ত্ব দিয়ে পরিবেশন মজাদার আমের সন্দেশ।

ম্যাংগো মাহালাবিয়া

উপকরণ : ম্যাংগো পিউরি ১ কাপ, দুধ ১ লিটার, চায়না গ্রাস ৫ গ্রাম, ক্রিম ১ ক্যান, চিনি ১ কাপ কর্ন ফ্লাওয়ার ১ থেকে ২ টেবিল চামচ, গোলাপ জল ১/২ চা চামচ,

প্রস্তুত প্রণালি : প্রথমে দুধে চিনি দিয়ে জ্বাল দিতে হবে। দুধ একটু ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে এর চায়না গ্রাস ও ক্রিম মেশাতে হবে। চায়না গ্রাস কিছুটা গলবে আর বাকিটা চুলায় দিয়ে আস্তে আস্তে গলাতে হবে। চায়না গ্রাস গলে এলে কর্ন ফ্লাওয়ার ম্যাংগো পিউরিতে মিশ্রণে যোগ করতে হবে। মিশ্রণটি ঘন হয়ে হালকা ঘিয়া রঙ ধারণ করে পাতলা সসের মতো হলে নামিয়ে আনতে হবে। নামানোর একটু আগে গোলাপ জল দিতে হবে। চুলায় বেশি ঘন করা যাবে না, কারণ ঠা-া হলে এটা এমনিতেই জমে যাবে। কিছুক্ষণ ঘরের তাপমাত্রায় ঠা-া করে ফ্রিজে ঠা-া করতে হবে। পরিবেশনের সময় ওপরে পুদিনা পাতা দিয়ে পরিবেশন করতে হবে।

ম্যাংগো কুলার

উপকরণ : পাকা আম ২ কাপ, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস, সাজানোর জন্য রবফ ও লেবু।

প্রস্তুত প্রণালি : একসঙ্গে সব একদম মিহি না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। লেবু ও বরফ দিয়ে পরিবেশন করুন।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh