শীতের পিঠা

শীত আসন্ন। যদিও পিঠাপুলির মৌসুম বলতে আমরা শীতকালকেই বুঝি। এ সময় কৃষকের ঘরে ওঠে নতুন ধান। সেই ধান ঢেঁকিতে ভেঙে গৃহিণীরা তৈরি করে নানারকম পিঠা। 

শীতকালে আবার খেজুর গাছের রস জ্বাল দিয়ে গুড়ও তৈরি করে ফেলে গ্রামের বৌ-ঝিয়েরা। এখন বিভিন্ন জায়গায় শীতের পিঠা পাওয়া যাচ্ছে। 

শীতের কয়েকটি পিঠার কথা লিখেছেন স্বপ্না আহম্মেদ-

সিদ্ধ কুলি পিঠা

যা যা লাগবে: আতপ চালের গুঁড়া ২ কাপ, খেজুরের গুড় পরিমাণমতো, কোরানো নারিকেল ১ কাপ।

প্রস্তুত প্রণালি: আতপ চালের গুঁড়া হালকা ভেজে পরিমাণমতো পানি দিয়ে কাই করে নিতে হবে। কড়াইতে গুড় ও নারিকেল একসাথে চুলায় দিয়ে জ্বাল দিতে হবে। মিশ্রণটি শুকিয়ে আঠা আঠা হলে নামাতে হবে। খামির হাতে নিয়ে গোল গোল করে বেলে মাঝখানে পুর দিয়ে অর্ধচন্দ্রাকার দিয়ে মুখটি বন্ধ করে দিতে হবে। এভাবে সব কুলি পিঠা বানিয়ে ভাঁপে সিদ্ধ করতে হবে।

ভাপা পিঠা

যা যা লাগবে: সেদ্ধ ও আতপ চালের গুঁড়া ৫০০ গ্রাম, গুড় ১ কাপ, নারিকেল কোরানো বড় ১ কাপ, লবণ আধা চা চামচ, পানি সামান্য। পিঠার জন্য ছোট ২টি বাটি, ২ টুকরা পাতলা কাপড়।

প্রস্তুত প্রণালি: চালের গুঁড়া একটু পানি দিয়ে ঝুরঝুরা করে মাখিয়ে নিয়ে বাঁশের চালুনিতে করে চেলে নিতে হবে। এবার বাটিতে অল্প চালের গুঁড়া দিয়ে তার মাঝখানে গর্ত করে গুড় ও নারিকেল দিয়ে ওপরে চালের গুঁড়ায় ঢেকে দিতে হবে। এবার পাতলা কাপড় ভিজিয়ে পিঠা ঢেকে বাটির নিচ পর্যন্ত কাপড় ধরে বাটিটি উল্টে দিয়ে ফুটন্ত পানির ওপর ছিদ্র করা ঢাকনার ওপর বসিয়ে বাটিটি তুলে পিঠার কাপড় দিয়ে ঢেকে দিতে হবে। পাঁচ-ছয় মিনিট পর পিঠা তুলে পরিবেশন করুন।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh