ঝটপট নাস্তা

সকাল-বিকাল সবাই কম বেশি হালকা নাশতা খেয়ে থাকেন। তবে মাঝে-মধ্যে নাশতা নিয়ে একটু ঝামেলায় পড়তে হয়। সবাই চিন্তা করেন ঝটপট কী তৈরি করা যায়। 

খুব সহজেই অল্প সময়ে তৈরি করা যায় এমন কয়েকটি নাশতার রেসিপি নিয়ে লিখেছেন স্বপ্না আহম্মেদ।

ডিম ঝালপিঠা

যা যা লাগবে: চালের গুঁড়া বা ময়দা এক কাপ, ডিম তিনটি, পেঁয়াজ মিহি কুচি হাফ কাপ, মরিচ কুচি চার-পাঁচটি, ধনেপাতার কুচি দুই টেবিল চামচ, হলুদ এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো, তেল পরিমাণমতো।

প্রস্তুত প্রণালি: ডিম প্রথমে ভালো করে ফেটিয়ে নিন। এবার সব উপকরণ ডিমের সাথে ভালো করে মিশিয়ে নিন। এরপর একটি প্যানে তেল দিয়ে গরম করে একটি টেবিল চামচের মধ্যে অল্প ডিম ফেটানো নিয়ে তেলে ছেড়ে দিন (ঠিক যেভাবে তেলপিঠা বানায়)। ডিমপিঠা ফুলে উঠলে নামিয়ে নিন। চুলার আঁচ কমিয়ে দিয়ে, এভাবে একে একে বানাতে থাকুন। হয়ে গেলে টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

আলু-পাউরুটির প্যাটিস

যা যা লাগবে: আলু সিদ্ধ করে রাখা ৪টি, পাউরুটি ৮ থেকে ১০ টুকরা, কাঁচামরিচ কুঁচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ টেবিল চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ক্যাপসিকাম কুঁচি ১ কাপ (যদি থাকে), ধনিয়া পাতা কুঁচি ১/২ কাপ, টমেটো সস ২ টেবিল চামচ, বিস্কুটের গুঁড়া ৩ কাপ, ডিম ২টি, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য পরিমাণমতো।


প্রস্তুত প্রণালি: একটি বাটিতে প্রথমেই সিদ্ধ আলুগুলো একসাথে নিয়ে ভালোমতো মাখিয়ে নরম করে নিতে হবে। এবার আলুর মধ্যে একে একে কাঁচামরিচ কুঁচি, গোলমরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ক্যাপসিকাম কুঁচি, ধনিয়া পাতা কুঁচি, টমেটো সস ও স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এ পর্যায়ে পাউরুটির টুকরোগুলো নিয়ে পাউরুটির চারপাশের সাইডগুলো ছুরির সাহায্যে সুন্দর করে কেটে নিতে হবে। কেটে নেওয়া হলে বেলন দিয়ে রুটিগুলো আলতো করে বেলে নিতে হবে। এখন রুটিগুলোর ওপর একপাশ থেকে আলুর মিশ্রণ দিয়ে ভাঁজ করে রুটির মুখ ভালোভাবে বন্ধ করে নিতে হবে। অর্থাৎ প্যাটিসের শেইপে রেডি করে নিন। 

অন্য একটি পাত্রে ডিম দুটি ভালোভাবে ফেটে নিন। তাতে সামান্য লবণ এবং গোলমরিচ গুঁড়া দিয়ে নিতে পারেন। এবার পাউরুটিগুলোকে একে একে ডিমের মধ্যে মাখিয়ে নিয়ে বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে নিতে হবে। এভাবে ৭ থেকে ৮ মিনিট প্যাটিসগুলো উল্টিয়ে পাল্টিয়ে ভাজার পর যখন হালকা বাদামি রঙ হয়ে আসবে, তখন ভালোভাবে তেল ঝরিয়ে একটি প্লেটে টিস্যু পেপার দিয়ে তাতে নামিয়ে রাখতে হবে। রেডি হয়ে গেল দারুণ মজাদার এবং মচমচে পাউরুটি-আলু প্যাটিস।

ডিমের পাটিসাপটা

যা যা লাগবে: বড় সাইজের দুটি আলু, বড় সাইজের দুটি পেঁয়াজ বাটা, আদা বাটা ১ টেবিল চামচ, ২টি টমেটো কুচি, ডিম ৪টি, ১চা চামচ জিরা গুঁড়া, গোল মরিচ গুঁড়া হাফ চা চামচ, লবণ স্বাদমতো, তেল পরিমাণ মতো।


প্রস্তুত প্রণালি: প্রথমে আলু কুঁচিয়ে ভেজে নিন। আলু আধাভাজা করে তার মধ্যে লবণ, পেঁয়াজ বাটা, আদা বাটা, জিরা গুঁড়া, গোল মরিচ গুঁড়া দিয়ে আরেকটু ভেজে নিন। পুরটা তৈরি হয়ে গেলে আরেকটা প্যানে একটু তেল গরম করে ডিমটা ফেটিয়ে ১চা চামচ আদার রস দিয়ে ভেজে নিন। ভাজা ডিমের ওপর পুরটা দিয়ে দিন। এরপর পাটিসাপটার আকারে বানিয়ে নিন। এবার টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন। তৈরি হয়ে গেল বাচ্চাদের ঝটপট বিকেলের নাশতা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh