মজার হালুয়া রেসিপি

কেশর বাদামের হালুয়া ও নেসেস্তার হালুয়া

কেশর বাদামের হালুয়া ও নেসেস্তার হালুয়া

সাধারণত শবে বরাতের দিন নানা রকম হালুয়া অনেকেই তৈরি করে থাকেন বাড়িতে। বিভিন্ন স্বাদের হালুয়া তৈরির কয়েকটি রেসিপি থাকছে।

রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা।

কেশর বাদামের হালুয়া

উপকরণ : কাজু বাদাম ২ কাপ, কেশর সামান্য, ছানা ২ কাপ, চিনি ২ কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, ঘি আধা কাপ, ময়দা ১ টেবিল চামচ, কিসমিস ১ টেবিল চামচ, কাজু বাদাম সাজানোর জন্য।


প্রস্তুত প্রণালি : কাজু বাদাম হালকা ভেজে তিন-চার ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। এরপর পানি থেকে তুলে ব্লেন্ডারে  ব্লেন্ড করে নিন। এবার চুলায় পাত্রে ঘি দিয়ে কাজু বাদাম ও ছানা দিয়ে নাড়তে থাকুন এবং চিনি দিন। ময়দা, এলাচ গুঁড়া দিন। হালুয়া হয়ে এলে প্লেটে ঢেলে পিস করে নিন। সবশেষে সাজিয়ে ওপরে কিসমিস, কাজু ও পেস্তা বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন সুস্বাদু কেশর বাদামের হালুয়া।

নেসেস্তার হালুয়া

উপকরণ :  কর্ণ ফ্লাওয়ার ১/২ কাপ, পানি ১ কাপ, গুড়া দুধ ২ চা চামচ, চিনি ১/২ কাপ, ঘি ৩ টেবিল চামচ, বাদাম কুচি ২ চামচ, ফুড কালার কয়েক ফোঁটা, লবন ১ চিমটি, রোজ এসেন্স ২- ৩ ফোঁটা।


প্রস্তুত প্রণালী : কর্ণ ফ্লাওয়ার, পানি ও গুড়া দুধ একসঙ্গে গুলিয়ে রাখুন। প্যানে ১/২ কাপ পানিতে চিনি জ্বাল দিতে হবে। চিনি গলে পানি কমে আসলে আগে বানানো গোলাটা দিয়ে ভাল করে নাড়তে হবে । ১ চামচ ঘি দিন । পানি শুকিয়ে এলে আবার ১ চামচ ঘি দিন। ঘন হয়ে এলে আঁচ কমিয়ে কালার দিন ( পছন্দ মত সবুজ, হলুদ, কমলা, লাল) । আবার ১ চামচ ঘি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে রোজ এসেন্স দিন। বাদাম কুচি দিন। ঘি মাখানো প্লেটে সমান করে বিছিয়ে দিন। ঠাণ্ডা হলে পছন্দ মত সাইজে কেটে নিয়ে পরিবেশন করতে হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh