ঈদে নানা পদের সেমাই

সুস্বাদু খাবার ছাড়া উৎসব যেন পূর্ণ হতে চায় না। ঈদ মানেই সুস্বাদু খাবার। আর এদিন সবার পছন্দের তালিকায় সেমাই সবসময় একটু ওপরেই থাকে। সেমাই খেয়ে ঈদগাহে যাওয়া আমাদের সংস্কৃতির অংশ হয়ে গেছে। 

তাই বিভিন্ন রকমের সেমাই রেসিপি নিয়ে লিখেছেন রাবেয়া বশরী লিজা।

দুধ সেমাই


উপকরণ : সেমাই ২০০ গ্রাম, চিনি হাফ কাপ, এলাচি ৩টি, দারুচিনি ৩ টুকরা, তেজপাতা ১টি, এক লিটার দুধ।

প্রস্তুত প্রণালি : প্রথমে এক লিটার দুধ ভালো করে গরম করে কমাতে থাকুন, তাতে হাফ কাপ চিনি দিয়ে দিন। এরপর এক এক করে এলাচি, দারুচিনি এবং থাকলে একটা তেজপাতা দিন। এরপর খালি একটা গরম কড়াইতে সেমাইগুলো ভেজে নিন। মচমচে হলে তা গরম দুধে ঢেলে দিন। হালকা গরম থাকতেই পরিবেশন করুন মজাদার দুধের সেমাই।

সেমাই শনপাপড়ি


উপকরণ : এক প্যাকেট সেমাই, আধ কাপ চিনি, বাদাম-কিশমিশ পরিমাণমতো, আধ কাপ ঘি, ২ টেবিল চামচ দুধের গুঁড়া, কনডেন্সড মিল্ক ১ কাপ।

প্রস্তুত প্রণালি : একটি পাত্রে ঘি গরম করে তাতে সেমাইগুলো ছোট ছোট করে ভেঙে দিয়ে হালকা আঁচে ঘন ঘন নাড়তে থাকুন। সেমাই লালচে হয়ে এলে তাতে চিনি, কনডেন্সড মিল্ক ও বাদাম-কিশমিশ মিশিয়ে আঠালো হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এবার আঁচ বন্ধ করে ঠান্ডা হতে দিন এবং তারপর একটি সমান ট্রেতে সামান্য ঘি মাখিয়ে সেমাইগুলো তাতে ঢেলে চেপে চেপে সমান করে নিন। ফ্রিজে ১ ঘণ্টা রেখে দিন। এরপর ছোট ছোট টুকরো করে কেটে ওপরে দুধের গুঁড়া ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন সেমাই শনপাপড়ি।

সেমাই জর্দা


উপকরণ : এক প্যাকেট সেমাই, ৪ টেবিল চামচ ঘি, দুই কাপ চিনি, ২ টেবিল চামচ কিশমিশ, ৩ টেবিল চামচ ভাজা চীনা বাদাম, এক কাপ কুরানো নারিকেল, দুটি তেজপাতা, তিন টুকরো দারুচিনি, দুই কাপ জল, স্বাদমতো নুন।

প্রস্তুত প্রণালি : কড়াইতে ঘি দিয়ে সামান্য গরম করে চিনি দিন। এবার প্যাকেট সেমাইয়ের অর্ধেকটা ঢেলে ১০ থেকে ১৫ মিনিট নাড়তে থাকুন, যাতে সেমাইটি ঘিয়ে ভাজা হয়। এরপর এতে কুরানো নারিকেল দিয়ে নাড়তে থাকুন। কিছুক্ষণ পর পানি দিয়ে আঁচ কমিয়ে নাড়তে থাকুন। জল শুকিয়ে আসলে বাদাম, কিশমিশ, তেজপাতা, দারুচিনি দিয়ে আরও ১০ মিনিট হালকা আঁচে দমে রাখুন। সেমাই ঝরঝরে হলে নামিয়ে পরিবেশন করুন সেমাই জর্দা।

বিষয় : খাদ্য ঈদ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh