মুখে দুর্গন্ধ সৃষ্টির কারণ যেসব খাবার

আপনি দেখতে যতই সুন্দর ও আকর্ষণীয় হন না কেন, যদি আপনার মুখে দুর্গন্ধ থাকে তবে সবাই আপনার কাছ থেকে দুরেই থাকবে। মুখের দুর্গন্ধের কারণে অনেকেই বিড়ম্বনায় পড়েন। মুখ ঢেকে কথা বলা ছাড়া কোনো উপায় থাকে না। কারও সাথে মুখোমুখি কথা বলতে গেলে বিব্রত লাগে, হাসতেও পারেন না প্রাণ খুলে। এসব নিয়ে সবসময় মনে একটি চাপা ভয় যেন থেকেই যায়। 

মূলত মুখের ভেতর জমে থাকা ব্যাকটেরিয়ার কারণে মুখে দুর্গন্ধ সৃষ্টি হয়। অনেকেই হয়তো জানেন না, অনেক খাবার আছে যা মুখে দুর্গন্ধ সৃষ্টি করে। তাই মুখের গন্ধ থেকে বাঁচতে প্রাথমিক ভাবে এই খাবার এড়িয়ে চলাই উত্তম।

চলুন তবে জেনে নেয়া যাক সে খাবারগুলো সম্পর্কে যেগুলো মুখে দুর্গন্ধ সৃষ্টি করে-

রসুন
রসুনে রয়েছে সালফার কম্পাউন্ড এই কারণে তা কটু গন্ধ যুক্ত। রসুন খেলে দীর্ঘক্ষন মুখে গন্ধ থাকবে এমনটাই স্বাভাবিক। রসুনে অ্যালাইল মিথাইলসালফেট বলে এটি কমপাউন্ড থাকে যা হজম হয়না। এর তীব্র দুর্গন্ধ অস্বস্তিতে ফেলতে পারে আপনাকে।

পেঁয়াজ
পেঁয়াজ, রসুন একই প্রজাতির অন্তর্গত। ঠিক রসুনের মতো এখানে সালফিউরিক কম্পাউন্ড থাকে। সেই কারণেই কাঁচা পেঁয়াজ খেলে মুখে গন্ধ হয়। 

টক জাতীয় ফল
ভিটামিন সি-সমৃদ্ধ হলেও টক জাতীয় ফল অ্যাসিডযুক্ত খাবার। এই অ্যাসিডযুক্ত খাবার খেলে শরীরে অতিমাত্রায় ব্যাকটেরিয়া প্রবেশ করে। সে কারণে মুখে সবচেয়ে বেশি দুর্গন্ধ ছড়ায়। আমলকি, কামরাঙাসহ অন্যান্য টক জাতীয় ফলের কারণে মুখের দুর্গন্ধ ছড়ায়। 

দুধ জাতীয় খাবার
দুধ সুষম খাবার। দুধে খাবারের সব ধরনের উপাদান রয়েছে। এটি হাইড্রোজেন সালফাইড তৈরি করে যা মুখের দুর্গন্ধ ছড়াতে সাহায্য করে। বিশেষ করে কার্বোহাইড্রেটযুক্ত খাবার না খেয়ে অতিরিক্ত প্রোটিন খাবার খেলে মুখের দুর্গন্ধ অনেকক্ষণ পর্যন্ত থাকে। দুধ খেলে এ সমস্যা দেখা দেয় এবং দাঁত ব্রাশ করার পরেও গন্ধ থাকে। 

মাছ
আমিষ জাতীয় খাবার হিসেবে পরিচিত হলেও অনেকেই জানেন না মাছে ট্রিমেথাইল অ্যামিনো কম্পাউন্ড রয়েছে। এটি মুখের সাথে মিশে বাজে একটি গন্ধ তৈরি করে। মুখের এই আঁশটে গন্ধের জন্যও নাইট্রোজেন দায়ী। বেশিরভাগ মাছে নাইট্রোজেন থাকার কারণে মুখে মারাত্মক দুর্গন্ধ ছড়ায়। 

মাংস
আমাদের পাকস্থলীতে থাকা অ্যাসিড এবং কিছু উপকারী ব্যাকটেরিয়া মাংসের প্রোটিন অ্যামাইনো অ্যাসিডে ভেঙে ফেলে। এক্ষেত্রে বাইপ্রডাক্ট হিসেবে উত্‍পন্ন হয় অ্যামোনিয়া। অ্যামোনিয়া একটি দুর্গন্ধযুক্ত গ্যাস। ক্রমে অ্যামোনিয়া রক্তে মিশে যায় এবং ক্রমেই তা ফুসফুসেও ছড়িয়ে পড়ে। এর ফলে মুখ থেকে দুর্গন্ধ বের হয়। কাজেই মাংস খেলে অতিরিক্ত সতর্ক থাকতে হবে।

কফি
অনেকেই আছেন যারা সারাদিন বেশ কয়েক কাপ কফি খান। কফি বিন দুর্গন্ধের প্রধান কারণ। সালফার কমপাউন্ড থাকে। ক্যাফেইন যা মুখে শুষ্ক হয়ে ব্যাকটেরিয়া বাড়তে সাহায্য করে। আর এই কারণেই মুখে দুর্গন্ধ হয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

বিষয় : খাবার মুখ

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //