ধনেপাতার উপকারিতা ও পুষ্টিগুণ

ধনে পাতা পছন্দ করেন না এমন মানুষ খুব কমই আছে। আমাদের রান্নায় সবচেয়ে জনপ্রিয় উপাদানগুলোর একটি। এর সুগন্ধ যেকোনো খাবারের আকর্ষণ বাড়িয়ে দেয় কয়েকগুণ। যেমন-তেমন রান্না করেও শুধু শেষে একটু ধনেপাতা কুচি ছিটিয়ে দিয়ে উৎরে যাওয়া যায় অনেক সময়।

তবে খাবারে এর ব্যবহারের উপকারিতা তো জানেন, শরীরের জন্য এই পাতার উপকারিতা আমাদের অনেকেরই জানা নেই।

আসুন জেনে নিই ধনে পাতার অসাধারণ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

চোখ ভালো রাখে
আমাদের চোখ ভালো রাখতে কাজ করে এই পরিচিত সুগন্ধি পাতা। ধনে পাতায় আছে ভিটামিন এ ও ভিটামিন সি। এতে আরো আছে ভিটামিন ই। সেইসঙ্গে এর অ্যান্টি অক্সিড্যান্টস উপাদান দৃষ্টিশক্তি ভালো রাখে। এমনকী কনজাঙ্কটিভাইটিসের আশঙ্কাও দূর করে। চোখের ছোটখাটো আরো অনেক সমস্যাও সারিয়ে তোলে ধনেপাতা। চোখ ভালো রাখতে নিয়মিত ধনেপাতা খান। 

ডায়াবেটিস দূরে রাখে
ধনেপাতায় কিন্তু পর্যাপ্ত প্রোটিনও আছে। সেইসঙ্গে আছে ফাইবারও। আপনি যদি প্রতিদিন ধনেপাতার রসের সঙ্গে লেবুর রস ও মধু মিশিয়ে খেতে পারেন তবে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে, বারবার ক্ষুধা লাগার অনুভূতি কমবে এবং নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিসও। তাই সুস্থ থাকার জন্য নিয়মিত ধনেপাতা খান।

পেটের সমস্যা দূর করে
এতে আছে অ্যান্টি ইনফ্ল্যামটেরি উপাদান। উপকারী এই পাতা স্টমাক আলসারের মতো সমস্যা সমাধান করতে পারে। আপনার যদি বদ হজমের সমস্যা থাকে তবে তাও ঠিক করে দিতে পারে ধনেপাতা। পাশাপাশি দূর করে গ্যাসট্রিকের সমস্যাও। পেটের সব রকম সমস্যা দূর করতে ধনেপাতা অনেক কার্যকরী।

রক্তস্বল্পতা রোধ করে
ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তস্বল্পতা রোধে সাহায্য করে এই খাবার। তাই যারা রক্তস্বল্পতায় ভুগছেন তারা ধনেপাতা খেলে উপকার পাবেন।

লিভার ভালো রাখে
এটি লিভারের জন্ডিসের মতো সমস্যাও সারিয়ে তুলতে পারে। সেইসঙ্গে দূর করে অন্যান্য সমস্যাও। ফলে লিভার ভালো থাকে। বাড়ে লিভারের কর্মক্ষমতা। শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে ধনেপাতা।

চর্মরোগের সমস্যা দূর করে
ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়।

দাঁত সুস্থতা বাড়ায়
দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।

হাড়ের শক্তি বাড়ায়
আমাদের হাড়ের শক্তি বাড়াতে প্রয়োজনীয় সব উপাদান পাওয়া যাবে ধনেপাতায়। এতে আছে প্রচুর ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম, ফসফরাস আছে। এই পাতা আপনার হাড়কে যথেষ্ট মজবুত করবে। ভালো রাখবে হাড়ের সংযোগস্থল। আর্থারাইটিসের সমস্যা সমাধান করতে পারে ধনেপাতা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //