যেসব খাবার খেলে ওজন বাড়ে শীতকালে

শীত এলেই ঠাণ্ডা ঠাণ্ডা আবহাওয়ায় যেন খাওয়ার ধুম পড়ে যায়। সেই সঙ্গে পিঠা-পুলির উৎসব নিয়ে বিশেষ আকর্ষণ থাকে । আবার শীতের কারণে শরীরের কার্যকলাপ হ্রাস পায়, সেই সঙ্গে মেটাবলিজমও কমতে থাকে। আর এসব কারণে শীতে ওজন বাড়ে দ্রুত।

চলুন জেনে নেওয়া যাক যেসব খাবারের কারণে ওজন বাড়ে

কফি এবং চা

এক কাপ চা অথবা কফি শীতে আমাদের উষ্ণ রাখে। চা-কফি ছাড়া যেন শীতকাল কল্পনা করা যায় না। তবে চা বা কফিতে দুধ-চিনি খুব বেশি মাত্রায় দেওয়া হলে তা ওজন বাড়ায় দ্রুত। এ জন্য দিনে ২-৩ কাপের বেশি চা-কফি না খাওয়াই ভালো। এ ছাড়া মাঝেমধ্যে ব্ল্যাক টি, হারবাল টি খেতে পারেন। হারবাল টিতে অ্যান্টি অক্সিডেন্টের পরিমাণ বেশি থাকে এবং অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকে। আর সবচেয়ে বড় কথা হলো হারবাল টিতে ক্যালোরি কম থাকে এবং এতে মেটাবলিজম বৃদ্ধি পায়।

শীতের মিষ্টি খাবার

গাজরের হালুয়া, তিলের লাড্ডু, নানা ধরনের মিষ্টি এবং সেইসঙ্গে সুস্বাদু সব শীতের পিঠায় থাকে প্রচুর ক্যালোরি। তাই শীতের এসব উপাদেয় খাবার খাওয়ার সময়ও আপনাকে সতর্ক থাকতে হবে। দিনে একবার এবং সীমিত পরিমাণে ডেজার্ট খান। মিষ্টি খাবার তৈরি করে খান এবং সেটি যেন স্বাস্থ্যকর উপায়ে হয় সেদিকে খেয়াল রাখবেন।

ক্রিমি স্যুপ

এক বাটি গরম স্যুপ ছাড়া শীত যেন অসম্পূর্ণ থেকে যায়। এটি অসময়ে ক্ষুধা নিবারণ করতে সাহায্য করে, উষ্ণ রাখে এবং পুষ্টি সরবরাহ করে। কিন্তু আপনি যদি ক্রিমি স্যুপ বেছে নেন, তাহলে আপনার ওজন বাড়ার সম্ভাবনা বেশি। 

পরোটা

শীতের দিনে মাখনে ভরা গরম স্টাফ পরোটা আচার বা চাটনির সঙ্গে খেতে বেশ লাগে। এটি নানা পদের শীতের সবজি দিয়ে তৈরি করা সহজ এবং দুপুর বা রাতের খাবারে খাওয়া হয়। আলু, ফুলকপি, মুলা বা গাজর দিয়ে পরোটা স্টাফ করতে পারেন, সবই সমান সুস্বাদু। তবে এটি স্বাস্থ্যকর করতে এবং আপনার ওজন নিয়ন্ত্রণ করতে, আপনি এতে কতটা ঘি বা মাখন যোগ করবেন সে সম্পর্কে আপনাকে অবশ্যই সতর্ক থাকতে হবে। চর্বি শীতকালে আপনাকে উষ্ণ রাখতে সাহায্য করে, তবে এটি বেশি খেলে ওজন বাড়তে পারে। যেকোনো খাবার প্রস্তুত করার সময় এটি মাথায় রাখা উচিত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //