স্মৃতি সাহার কাঁচা আমের রেসিপি

চলছে কাঁচা আমের মৌসুম। কাঁচা আম দিয়ে নানা পদ তৈরি করতে পারেন-

পাঁচমিশালি ডাল

উপকরণ : কাঁচা আম ২টি, মসুর ডাল ১ কাপ, কালাই ডাল সিকি কাপ, ছোলা ডাল সিকি কাপ, মুগ ডাল সিকি কাপ, মটর ডাল সিকি কাপ, লবণ ২চা চামচ, হলুদ গুঁড়া ১চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, গোটা সরিষা আধা চা চামচ, কাঁচামরিচ ৩টি, রসুন কোয়া ৮টি, শুকনা মরিচ ২টি, আদা কুচি ২চা চামচ।

প্রস্তুতপ্রণালি : সব ডাল ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। রসুন কোয়া, লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন, কড়াইয়ে তেল দিয়ে গোটা সরিষা ও শুকনা মরিচ ফোড়ন দিন। এবার কাঁচামরিচ দিয়ে ডাল দিন। ফুটে উঠলে আদাকুচি দিয়ে নামিয়ে নিন।

ম্যাঙ্গো বার

উপকরণ : কাঁচা আম ১ কেজি, লবণ ১চা চামচ, সয়াবিন তেল ১ টেবিল চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১চা চামচ, বিট লবণ ১চা চামচ, চিনি আধা কাপ।

প্রস্তুতপ্রণালি : আম খোসা ছাড়িয়ে সিদ্ধ করে ম্যাশ করে নিন। কড়াইয়ে তেল গরম করে আম, লবণ, বিট লবণ পাঁচফোড়ন গুঁড়া, চিনি (আম টক ও মিষ্টির ওপর চিনি দিতে হবে), আম ঘন হয়ে এলে একটি প্লেটে দিয়ে সমান্তরাল করে রেখে ১ দিন রেখে দিন। এরপর পছন্দমতো কেটে পরিবেশন করুন।

আম ভর্তা

উপকরণ : কাঁচা আম ৪টি, সরিষার তেল ২ টেবিল চামচ, লবণ ২চা চামচ, আদা কুচি ১চা চামচ, ধনেপাতা কুচি ১চা চামচ, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালি : আম কুচি করে নিন, কড়াইয়ে তেল দিয়ে আদা কুচি ও পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে নামিয়ে নিন। আমের সাথে সব উপকরণ একসাথে মেখে পরিবেশন করুন।

আম আলু চচ্চড়ি

উপকরণ : কাঁচা আম ২টি, আলু ৩টি, লবণ ১চা চামচ, হলুদ গুঁড়া ১চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, আদা বাটা ২চা চামচ, রসুন বাটা ২চা চামচ, কাঁচামরিচ বাটা ১চা চামচ, তেজপাতা ২টি, গোটা জিরা ১চা চামচ, গোটা মেথি আধা চা চামচ।

প্রস্তুতপ্রণালি : আলু ও আম লম্বা করে কেটে নিয়ে সব মসলা দিয়ে সিদ্ধ করে নিন। এবার কড়াইয়ে তেল দিয়ে জিরা ও মেথির ফোড়ন দিন। শেষে আলু ও আম দিয়ে নেড়ে নামিয়ে নিন।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //