ICT Division

স্মৃতি সাহার সন্দেশ বাহার

মিষ্টান্ন ছাড়া সব উৎসবই যেন ফিকে মনে হয়। আর পূজার সঙ্গে সন্দেশের একটি ভিন্ন মাত্রা রয়েছে। আবার সন্দেশ ছাড়া বাঙালির খাবারের থালাই যেন পূর্ণতা পায় না। এবারের পূজা উপলক্ষে স্মৃতি সাহার কয়েকটি মজার সন্দেশের রেসিপি। 

সেমাই সন্দেশ

উপকরণ :  লাচ্ছা সেমাই ২ কাপ, কনডেন্সড মিল্ক এক কাপ, ঘি ২ টেবিল চামচ, এলাচ গুঁড়া সামান্য, মাওয়া পরিমাণমতো, বাদাম ও কিশমিশ (সাজানোর জন্য)।

মাওয়ার উপকরণ ও বানানোর নিয়ম : গুঁড়া চিনি এক চা চামচ, ঘি এক চা চামচ, গুঁড়া দুধ ৩-৪ টেবিল চামচ, সামান্য গোলাপ জল আর পরিমাণ মতো তরল দুধ মিশিয়ে নিয়ে মাওয়া বানানো যায়।

প্রস্তুতপ্রণালি : প্যানে ঘি হালকা গরম করে লাচ্ছা সেমাই অল্প আঁচে ভেজে নিতে হবে। খেয়াল রাখতে হবে যেন সেমাই পুড়ে না যায়। এবার কনডেন্সড মিল্ক আর এলাচ গুঁড়া দিয়ে কিছুক্ষণ নেড়ে ঘন আসলে চুলা থেকে নামিয়ে ঘি মাখানো একটা ফ্ল্যাট প্লেটে সমান করে ছড়িয়ে দিতে হবে। এরপর মাওয়া গুঁড়া উপর দিয়ে ছিটিয়ে দিতে হবে। সন্দেশটা একটু ঠান্ডা হলে ছুরি দিয়ে পছন্দমতো শেপে কেটে বাদাম বা কিশমিশ দিয়ে পরিবেশন করতে হবে।

পেড়া সন্দেশ

উপকরণ : খোয়া দেড় কাপ, গোটা চিনি বা গুঁড়া চিনি ১-২ কাপ বা স্বাদমতো, ঘি সামান্য।

প্রস্তুতপ্রণালি : চুলায় একটা ননস্টিক প্যান অল্প আঁচে গরম করে নিয়ে খোয়া ঢেলে দিন। তারপর ৩-৪ মিনিট একটা কাঠের চামচ দিয়ে নাড়তে হবে। এরপর চিনি যোগ করে আবার নাড়তে থাকুন। আরও মিনিট ২-৪ পর নামিয়ে নিন। নামানোর পর নেড়ে একটু ঠান্ডা করে নিন। হাতের তালুতে সহ্য হয় এমন গরম থাকতেই মিশ্রণটা দিয়ে পেড়া বানিয়ে নিতে হবে। গরম অবস্থায় নরম দেখালেও ঠান্ডা হলে অনেকটা শক্ত হয়ে যায়। এর জন্য হাতে ঘি মাখিয়ে ইচ্ছামতো শেপ দিয়ে নিন। চাইলে নকশা কাটা ছাঁচে বসিয়েও বানাতে পারেন। হয়ে গেলে সাজিয়ে পরিবেশন করুন।

ছাপ সন্দেশ

উপকরণ : ছানা ১-২ কেজি, চিনি ১-২ কাপ, এলাচ গুঁড়া সামান্য।

প্রস্তুতপ্রণালি : ছড়ানো একটি কড়াইয়ে চার ভাগের তিন ভাগ ছানার সঙ্গে চিনি মিশিয়ে জ্বাল দিতে হবে। চুলার আঁচ কম রেখে ছানা ঘন ঘন নাড়তে হবে, যেন লেগে না যায়। ছানা আঠালো হলে নামিয়ে এলাচের গুঁড়া ও বাকি ছানা মিশিয়ে ট্রে বা থালায় ঢেলে ছড়িয়ে রাখতে হবে। ছানা সম্পূর্ণভাবে ঠান্ডা হলে এবং পানি শুকিয়ে গেলে খুব মসৃণ করে মেখে নিতে হবে। এরপর ছানা ১৬ ভাগ করে প্রত্যেক ভাগ গোল করে ছাঁচের উপর রেখে হাতের তালু দিয়ে চাপ দিয়ে তৈরি করতে হবে মজাদার ছাপ সন্দেশ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //