নানা স্বাদের ইফতারি

সারাদিন রোজা রাখার পর পরিবারের সবাইকে নিয়ে ইফতার করা যেমন আনন্দের ব্যাপার তেমনি এর ধর্মীয় গুরুত্বও অনেক। সারাদিন রোজা রাখার পর ইফতারে যা খাচ্ছি, সেটি অবশ্যই স্বাস্থ্যসম্মত হওয়া উচিত। তবে ইফতারে ভাজা-পোড়া না হলে যেন চলে না। ইফতারি বানাতে কয়েকটি পদের রেসিপি দিয়েছেন আলিফ’স ডেলিকেট ডিশেসের স্বত্বাধিকারী আলিফ রিফাত। 

মুগ ডালের মিনি পিঁয়াজু 

উপকরণ 

মুগ ডাল বাটা ১ কাপ, আদা কুচি ১/২ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ২/৩টা, হলুদ গুঁড়া ১/৩ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ টেবিল চামচ, জিরা গুঁড়া সামান্য, লবণ স্বাদমতো, ভাজার জন্য তেল।

প্রস্তুতপ্রণালি

সব উপকরণ একত্রে মাখিয়ে নিতে হবে। এর ছোট ছোট পিঁয়াজু বানিয়ে তেলে ভেজে নিতে হবে।

পালং শাকের মিনি বল

উপকরণ

পালং শাক কুচি ১ আঁটি, চিংড়ি কিমা ১/২ কাপ, আদা কুচি ১/২ চা চামচ, রসুন কুচি ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি ২টা, হলুদ গুঁড়া ১/৩ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১ চা চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, চালের গুঁড়া ২ টেবিল চামচ, বেসন ২ টেবিল চামচ, জিরা গুঁড়া সামান্য, লবণ স্বাদমতো ও ভাজার জন্য তেল।

প্রস্তুতপ্রণালি

সব উপকরণ একত্রে মাখিয়ে ছোট ছোট বল বানিয়ে তেলে ভেজে নিতে হবে।

তাওয়া কাবাব 

উপকরণ

মুরগির মাংস ১/২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, পেঁয়াজ বাটা ১/২ কাপ, টক দই পানি ছাড়া ১/২ কাপ, পেঁয়াজ বেরেস্তা ১ কাপ, গরম মসলা গুঁড়া, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কাবাব চিনি ৮/১০টা, কেওড়া জল ১ টেবিল চামচ, কাজু বাদাম বাটা ১/৩ কাপ, কাঠবাদাম বাটা কুচি ৭/৮টা, সরিষার তেল ১ কাপ, আলু বোখারা ৪/৫টা, তেজপাতা ২টা, চিনি ও লবণ স্বাদমতো। 

প্রস্তুতপ্রণালি

বেরেস্তা বাদে সব উপকরণ মিশিয়ে মাংস ম্যারিনেট করে রাখতে হবে এক ঘণ্টা। ম্যারিনেট হলে তাওয়ায় জোর আঁচে ৫ মিনিট ভাজতে হবে। মাংস থেকে যে পানি উঠবে তা শুকিয়ে গেলে একেবারে কম আঁচে দমে বসাতে হবে ১০ মিনিট। পোড়া পোড়া ভাব হলে নামিয়ে ফেলতে হবে। পরোটা, নান ও পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

সমুচা

উপকরণ

পুরের জন্য-মুরগির কিমা ১/২ কেজি, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, ধনে পাতা কুচি ১ আঁটি, কাঁচামরিচ কুচি ৩/৪টা, লবণ স্বাদমতো।

ময়ানের জন্য-ময়দা ১/২ কেজি, তেল ১/৪ কাপ, লবণ স্বাদমতো, পানি পরিমাণমতো। ভাজার জন্য তেল পরিমাণমতো। 

প্রস্তুতপ্রণালি

মাংসের কিমায় সব বাটা ও গুঁড়া মসলা, তেল, লবণ দিয়ে মেখে রাখতে হবে ১/২ ঘণ্টা। এর পর ১/২ কাপ পানি দিয়ে মৃদু আঁচে জ্বাল দিতে হবে। কিমা সুসিদ্ধ হয়ে পানি শুকিয়ে আসলে পেঁয়াজ ধনে পাতা, কাঁচামরিচ কুচি ও এক চা চামচ ময়দা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে ফেলতে হবে।

ময়দা ময়ানের জন্য : ময়দার সঙ্গে লবণ ও তেল মিশিয়ে ভালো করে মাখাতে হবে। ঝুরঝুরা হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে মেখে ডো তৈরি করতে হবে। ১৫ মিনিট রেস্টে রাখার পর ১৬ ভাগ করে ছোট ছোট রুটি বেলে নিতে হবে। এবার একটি রুটির উপর তেল মাখিয়ে আর একটি রুটি রাখতে হবে। এভাবে সবগুলো রুটি একটির উপর আর একটি রেখে বড় করে বেলে নিতে হবে। বড় গরম তাওয়ায় বানানো রুটিগুলো একত্রে সেঁকে নিতে হবে। এরপর ৮ ইঞ্চি লম্বা ও ৩ ইঞ্চি চওড়া করে লেচি কেটে নিতে হবে। এক টুকরা রুটি ত্রিভুজ আকারে তিনবার ভাঁজ করে ভিতরে কিমার পুর ভরে নিতে হবে। এবার বাড়তি অংশে পানি লাগিয়ে সমুচার খোলা অংশ সুন্দর করে ঢেকে চেপে চেপে আটকে দিতে হবে। এবার ডুবো তেলে মচমচে করে ভেজে সস বা চাটনি দিয়ে পরিবেশন করতে হবে।

মোগলাই পরোটা

উপকরণ

খামির জন্য-ময়দা ১/২ কেজি, লবণ ১/২ চা চামচ, চিনি গুঁড়া ১/২ চা চামচ, সয়াবিন তেল ৪ চা চামচ।  পুরের জন্য-ডিম ৮টা, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচামরিচ কুচি ৮/১০টা, ধনে পাতা কুচি ১/২ কাপ, বিট লবণ সামান্য, জিরা গুঁড়া ২ চা চামচ, চাট মসলা গুঁড়া ২ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ ও ভাজার জন্য তেল পরিমাণমতো।

প্রস্তুতপ্রণালি

ময়দা, চিনি, লবণ ও তেল একসঙ্গে ভালো করে মিশিয়ে ঝুরঝুরা করতে হবে। এরপর পরিমাণমতো পানি দিয়ে নরম ডো বানাতে হবে। পরে পাতলা ভেজা কাপড় দিয়ে ডো ঢেকে রাখতে হবে ১৫/২০ মিনিট। একটা বাটিতে ২টা ডিম, ১/৪ ভাগ পেঁয়াজ কুচি, পরিমাণমতো ধনে পাতা ও কাঁচামরিচ কুচি, ১/২ চা চামচ করে জিরা, শুকনা মরিচ আর চাট মসলার গুঁড়া, পরিমাণমতো বিট লবণ দিয়ে ফেটাতে হবে।

ময়দার ডো ৪ ভাগ করে বড় পাতলা রুটি বেলতে হবে। এরপর রুটির মাঝখানে ফেটিয়ে রাখা মিশ্রণ ঢেলে রুটি ৪ ভাঁজ দিতে হবে এমনভাবে যেন ডিমের মিশ্রণ পুরোপুরি ঢেকে থাকে। এবার তেল গরম করে ভাঁজ দেওয়া দিকটি তেলের দিকে দিয়ে ছেড়ে দিতে হবে। মাঝারি আঁচে মচমচে করে মোগলাই পরোটা ভেজে তুলতে হবে। এভাবে অবশিষ্ট ডো দিয়ে মোগলাই বানিয়ে নিতে হবে। শসা-টমেটোর সালাদ কিংবা টমেটো সসের সঙ্গে এই মোগলাই পরিবেশন করা যায়।

ভেজিটেবল রোল 

উপকরণ 

গোলার জন্য-ময়দা ২ কাপ, ডিম ১টা, পানি পরিমাণমতো, লবণ স্বাদমতো। পুরের জন্যবিভিন্ন সবজি কুচি ২ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, টেস্টিং সল্ট ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া সামান্য, গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ২/৩টা, ধনেপাতা কুচি ২/৩ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ৪/৫টা, লবণ পরিমাণমতো, চিনি সামান্য, তেল ২ টেবিল চামচ, ভাজার জন্য তেল পরিমাণমতো ও রোল ডুবানোর জন্য ফেটানো ডিম ৪টা।

প্রস্তুতপ্রণালি

ময়দার গোলা তৈরির জন্য ডিম আর পানি ফেটিয়ে অল্প অল্প করে ময়দা দিয়ে গোলা তৈরি করে নিতে হবে। এই গোলা দিয়ে পাটিসাপটার রুটির মতো রুটি বানিয়ে নিতে হবে।

পুর তৈরি: তেল গরম করে পেঁয়াজ, রসুন কুচি দিয়ে ভাজতে হবে। এবার একে একে বাকি সব মসলা ও সবজি দিয়ে পুর রান্না করতে হবে। সবজি সুসিদ্ধ হয়ে তেল উপরে চলে আসলে ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলতে হবে।

এবার বানিয়ে রাখা রুটির এক কোনায় ১ টেবিল চামচ পুর দিয়ে দুই দিকে ভাঁজ দিয়ে রোলের মতো করে বানিয়ে নিতে হবে। ডিমের গোলায় চুবিয়ে ডুবা তেলে ভেজে যে কোনো সস দিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //