ঈদের রান্না

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। আনন্দ-উদ্দীপনার মধ্য দিয়ে সারা বিশ্বে এই দিনটি উৎযাপিত হয়। সেই সঙ্গে থাকে নানা ধরনের সুস্বাদু খাবার। এ রকমই কিছু মুখরোচক খাবারের রেসিপি দিয়েছেন নাজিয়া ফারহানা।

বিন্নি চালের পায়েস
উপকরণ: বিন্নি চাল ২ কাপ, তরল দুধ ২ লিটার, চিনি ২ টেবিল চামচ, খেজুরের গুড় দেড় কাপ/স্বাদমতো, এলাচ ৩টি, দারুচিনি ১টি, তেজপাতা ১টি, কাজুবাদাম পরিবেশনের জন্য, নারিকেল কোরানো আধা কাপ ও ঘি ১ টেবিল চামচ।

প্রস্তুতপ্রণালি: চাল ধুয়ে ডুবো পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ডুবো পানিতে চাল সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। একটি ননস্টিক পাত্রে দুধ, সিদ্ধ চাল, চিনি, এলাচ, দারুচিনি ও তেজপাতা দিয়ে জ্বাল দিন। দুধ ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে নেড়েচেড়ে রান্না করুন। এভাবে দুধ ঘন হয়ে অর্ধেক হয়ে আসতে থাকুক। ততক্ষণে অন্য চুলায় অন্য পাত্রে ঘি গরম করে এতে কোরানো নারিকেল ভেজে নিন। দুধ ঘন হয়ে অর্ধেক হয়ে গেলে ঘিয়ে ভাজা নারিকেল দিয়ে নাড়ুন। এরপর গুড় দিন। গুড় মিশে গেলে পায়েস নামিয়ে উপরে বাদাম ছড়িয়ে পরিবেশন করুন।

চিকেন কোরমা।

চিকেন কোরমা
উপকরণ: মুরগি একটা ৭ টুকরাতে কাটা, পেঁয়াজবাটা আধ কাপ, আদাবাটা দেড় চা-চামচ, রসুনবাটা ১ চা-চামচ, ভালো করে ফেটিয়ে নেওয়া পানি ঝরানো টকদই ৩ টেবিল চামচ, ঘি ৩ টেবিল চামচ, লবণ ও চিনি স্বাদমতো, দারুচিনি ১ টুকরা, ছোট এলাচ ৪টা, তেজপাতা ১টা, কাঁচামরিচ ৪-৫টা, ভাজা পেঁয়াজ বা বেরেস্তা সাজানোর জন্য।

প্রস্তুতপ্রণালি: মুরগি ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর মুরগিতে পেঁয়াজবাটা, আদাবাটা, রসুনবাটা, টকদই ও লবণ দিয়ে ভালো করে মাখিয়ে রাখুন। এবার কড়াইতে ২ টেবিল চামচ ঘি গরম করে তাতে মসলা মাখানো মুরগি দিয়ে মাঝারি আঁচে ১৫ মিনিট রান্না করুন। পরে আরও ১০ মিনিট ঢিমে আঁচে রাঁধুন যতক্ষণ না মাংস সেদ্ধ হচ্ছে। সামান্য চিনি দিন। কাঁচামরিচগুলো দিন। বাকি ঘি দিয়ে আরও ৫ মিনিট আঁচে রাখুন। ঘি ওপরে উঠে আসলে আঁচ থেকে নামিয়ে ওপর দিয়ে বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন চিকেন কোরমা।

লেবু দিয়ে গরুর মাংস। 

লেবু দিয়ে গরুর মাংস
উপকরণ: গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, ধনে গুঁড়া আধা চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, কয়েক গরম মসলা, টক দই ১ টেবিল চামচ, গোলমরিচ আধা চা চামচ, লেবুর টুকরা ৭/১০টি।

প্রস্তুতপ্রণালি: তেল গরম করে পেঁয়াজ বাদামি করে ভেজে গরম মসলা, হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, আদা ও রসুনের পেস্ট, জিরা ও ধনে, টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিন। মাংস যোগ করুন এবং ভালো করে ভাজুন। এবার এতে পরিমাণমতো পানি দিন। মাংস সেদ্ধ হয়ে এলে লেবুর টুকরা ও লেবুর রস দিন। ভাত, রুটি বা গরম পরাটার সঙ্গে পরিবেশন করুন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //