শিশুদের ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে যা খাওয়াবেন

শিশুদের খাওয়ানো বেশ ঝামেলার কাজ। গল্প বলে, খেলনা দিয়ে, কার্টুন দেখিয়ে বিভিন্ন কৌশল করে তবে হয়তো একটু খাবার মুখে তোলা যায়। তবে ভাত, রুটি যদিও বা ভুলিয়ে খাওয়ানো যায়, দুধ খাওয়ানোর ক্ষেত্রে কোনো ভাবেই তা সম্ভব হয়ে ওঠে না। অথচ সঠিক শারীরিক এবং মানসিক বিকাশের জন্য দুধ খাওয়াটা অত্যন্ত জরুরি। ঠিক তেমনি তাদের জন্য জরুরি ক্যালসিয়াম।

দুধ হল ক্যালসিয়ামের সবচেয়ে বড় উৎস। হাড় ও দাঁত মজবুত রাখার মূল উপাদান হল এই ক্যালসিয়াম। এ ছাড়াও পেশি সচল রাখা, স্নায়ুতন্ত্রকে কার্যকর রাখতেও ক্যালসিয়ামের গুরুত্ব অপরিসীম। সব মিলিয়ে দুধের গুণাগুণ অনেক। দুধ ছাড়াও এমন কয়েক ধরনের খাবার আছে, যাতে ক্যালসিয়াম ভরপুর মাত্রায় থাকে। শরীরে ক্যালসিয়ামের অভাব মেটাতে বাচ্চা থেকে বয়স্ক সবাই খেতে পারেন এই সব খাবার। জেনে নিন কোন কোন খাবার ক্যালসিয়ামে ভরপুর। 

সবুজ শাকসবজি 
বর্তমানে বাজারে পালং শাকের মতো সবুজ শাকসবজি পুষ্টির পাওয়ার উৎস। ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন এবং ভিটামিন-সি প্রচুর পরিমাণে থাকে এতে। এই ধরনের শাকসবজি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে, শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটায়, হাড় ও পেশী মজবুত রাখে। সুস্বাস্থ্য বজায় রাখতে প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন সবুজ শাকসবজি।

পনির
পনিরে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন, সোডিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, প্রোটিন, জিঙ্ক, ভিটামিন-এ। নিয়মিত পনির খেলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়। দাঁত এবং হাড়ের গঠন মজবুত হয়। তা ছাড়া, এতে থাকা ম্যাগনেসিয়াম হার্ট ভালো রাখে। রক্তচাপও নিয়ন্ত্রণ করে এই দুগ্ধজাত খাবারটি। 

আমন্ড
সকালে উঠে খালি পেটে ভেজানো আমন্ড খাওয়ার উপকারিতা অনেক। ক্যালসিয়াম, ভিটামিন, ম্যাগনেসিয়াম, ফাইবার এবং প্রোটিনে ভরপুর এই বাদাম। প্রতিদিন এক মুঠো আমন্ড খাওয়া আমাদের শরীরে ক্যালসিয়ামের চাহিদা মেটায়, হাড় মজবুত রাখে, পাচনতন্ত্র সুস্থ রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

দই 
দই ক্যালসিয়ামের ভালো উৎস। প্রতিদিন দই খেলে শরীরে দৈনিক ক্যালসিয়ামের চাহিদা পূরণ হয়, হাড় মজবুত থাকে এবং ভাল হজমেও সাহায্য করে। 

সয়া দুধ 
ক্যালসিয়ামের চাহিদা পূরণে সয়া দুধ দুর্দান্ত বিকল্প। এতে রয়েছে ভরপুর প্রোটিন এবং ফাইবার। সয়া দুধ রক্তে হিমোগ্লোবিনের মাত্রাও বৃদ্ধি করে। যাদের ল্যাকটোজ-ইনটলারেন্স আছে তাদের জন্য খুবই উপকারী এই দুধ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //