গরমে ঠান্ডা ঠান্ডা মকটেল

গরমে নিজেকে সতেজ রাখা খুবই জরুরি। এ জন্য বেশি করে পানি বা ফলের জুস পান করুন। এখন সারা বছরই প্রায় সব রকম ফল পাওয়া যায়। আর ৪-৫টি উপকরণ মিলিয়ে ঘরেই বানিয়ে ফেলুন মকটেল।

গরমে নিজেকে ঠান্ডা রাখতে মকটেলের কয়েকটি রেসিপি দেওয়া হলো-

লাভ ইন আপেল

উপকরণ : লেবুর রস ১৫ মিলি, সবুজ আপেল একটা (৮-১০ টুকরা), সবুজ আপেল, কমলা ও স্ট্রবেরি ক্রাশ প্রয়োজনমতো, কমলার রস ৩০ মিলিলিটার, ক্র্যানবেরি জুস ৩০ মিলিলিটার, বরফ কুচি, সাজানোর জন্য সবুজ আপেলের স্লাইস।

প্রস্তুতপ্রণালি : সবুজ আপেল আর লেবুর রস একসঙ্গে পিষে নিন। এই মকটেলটিতে তিনটি স্তর থাকবে। গ্লাসের একেবারে নিচের স্তরের জন্য সবুজ আপেলের ক্রাশের সঙ্গে মেশান বরফ কুচি। দ্বিতীয় ধাপে থাকবে কমলার ক্রাশ; এর ওপর কমলার রস ধীরে ধীরে ঢেলে দিন। শেষ ধাপেও বরফ কুচি ও স্ট্রবেরি ক্রাশ রেখে ওপর থেকে ঢেলে দিন ক্র্যানবেরি জুস। সবশেষে সাজানোর জন্য আপেলের স্লাইস ব্যবহার করুন।

স্লো মেল্ট পাঞ্চ

উপকরণ : স্ট্রবেরি বা রাসবেরি ১০-১২টা, পাতা চায়ের হালকা লিকার ২ কাপ, চিনি স্বাদমতো, লেবুর রস ২ টেবিল চামচ, পানি ১/২ কাপ।

প্রস্তুতপ্রণালি : আইসকিউব ট্রের প্রতিটা কম্পার্টমেন্টে একটা করে স্ট্রবেরি বা রাসবেরি রেখে তার ওপর লেবুর রস ও পানির মিশ্রণ ঢেলে বরফ জমাতে বসান। চা তৈরি করে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। বরফ তৈরি হলে গ্লাসে দু-তিনটি কিউব দিন। এরপর ওই ঠান্ডা চা গ্লাসে ঢেলে পরিবেশন করুন স্লো মেল্ট পাঞ্চ।

কিড্স সাংগ্রিয়া

উপকরণ : কমলা ১টি, মুসাম্বি ১টি, আপেল ২টি, কালো আঙুরের রস ৩ কাপ, সবুজ আঙুরের রস ১ কাপ, কমলার রস ১/২ কাপ, লেবুর রস ২ টেবিল চামচ ও স্পার্কলিং ওয়াটার ৭০০ মিলিলিটার।

প্রস্তুতপ্রণালি : কমলা ও মুসাম্বি ১/২ ইঞ্চি মাপে স্লাইস করে নিন। আপেল কুচিয়ে নিন ছোট ছোট টুকরো করে। সবুজ ও কালো আঙুর আলাদা করে ব্লেন্ডারে বা জুসারে দিয়ে জুস বের করে নিন। এবার সাংগ্রিয়া পিচারে কমলা ও মুসাম্বির একটা লেয়ার সাজান। তার ওপর দিন আপেলের স্তর। এবার আঙুর, কমলা ও লেবুর রস ঢেলে দিন। লম্বা চামচ দিয়ে হালকা হাতে মিশিয়ে নিন। এবার মিশ্রণটি ৪ ঘণ্টা ফ্রিজে রাখুন। ছোটদের পরিবেশন করার আগে পিচারে স্পার্কলিং ওয়াটার মিশিয়ে নিন।

ম্যাঙ্গো জুলিয়াস মকটেল

উপকরণ : পাকা আমের ক্বাথ বা রস ১ কাপ, আমের টুকরা কয়েকটি,  দুধ ১/২ কাপ, ভ্যানিলা এক্সট্র্যাক্ট ১ চা চামচ, চিনি ২ টেবিল চামচ, ভ্যানিলা আইসক্রিম ১ স্কুপ, বরফ প্রয়োজনমতো।

প্রস্তুতপ্রণালি : সব উপকরণ ভালোভাবে ব্লেন্ড করে নিন। এবার গ্লাসে ঢেলে ওপরে কেটে রাখা আমের টুকরা ছড়িয়ে দিন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //