চিনির পরিবর্তে যা খাবেন

চিনি শরীরের জন্য কতটা ক্ষতির তা কমবেশি সবারই জানা। যে কারণে চিনি খাওয়ার পরিমাণ কমিয়ে দিচ্ছেন অনেকেই। তবে এমন অনেকে আছেন যাদের মিষ্টি জাতীয় খাবার ছাড়া চলে না। সেক্ষেত্রে তাদের বিকল্প কিছু বেছে নেওয়ার অভ্যাস আছে। চিনির বিকল্প হিসাবে অনেকে গুড় বা মধু খান। তাদের ধারণা, চিনির পরিবর্তে গুড় বা মধু খেলে ক্ষতি কম হয়।

গুড়ে থাকে নানা ধরনের ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট। গুড়ও তৈরি হয় আখ থেকে। চিনির বদলে গুড় খেয়ে থাকেন অনেকে। কিন্তু গুড়েও চিনি এবং ক্যালোরি থাকে প্রচুর। অপরদিকে খাঁটি মধু নানা ধরনের গুণে ভরপুর। এতে থাকে পর্যাপ্ত ভিটামিন এবং খনিজ। তবে বাজারে যেসব মধু কিনতে পাওয়া যায় তার বেশিরভাগেই চিনি, সুগন্ধি ইত্যাদি মেশানো থাকে। যে কারণে তাতে ক্যালোরির পরিমাণও থাকে বেশি।

চিনির বদলে অনেকে ব্রাউন সুগারও খেয়ে থাকেন। এতে ক্ষতি কম হয় বলে মনে করেন তারা। কিন্তু বেশিরভাগেরই জানা নেই, যেকোনো চিনিতেই সুক্রোজ নামক যৌগের মাত্রা সমান থাকে। ব্রাউন সুগারের ক্ষেত্রে তাকে এক ধরনের সিরাপ মেশানো হয়ে থাকে। এই চিনি খেলে আলাদা কোনো লাভ হয় না।

এখন অনেকের মনে প্রশ্ন জাগতে পারে, তাহলে কোনটি খাওয়া উপকারী? কোনটি বেশি স্বাস্থ্যকর? চিনি বাদ দিয়ে এর পরিবর্তে কোনটি খাওয়া উপকারী? বিশেষজ্ঞরা বলছেন, যদি সামান্য হলেও পুষ্টিগুণ, বিভিন্ন খনিজ বা ভিটামিন পেতে চান, তাহলে চিনির পরিবর্তে মধু বা গুড় খেতে পারেন। তবে তাতে খুব বেশি উপকার পাবেন না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //