মাশরুমের যতো পুষ্টিগুণ ও উপকারিতা

মাশরুম খেতে যেমন সুস্বাদু তেমনি এটি শরীরের জন্যও বেশ উপকারী। মাশরুম অনেক পুষ্টিতে সমৃদ্ধ। মাশরুমে রয়েছে অল্প পরিমাণে ক্যালোরি। বিভিন্ন খাবারে এখন এটি ব্যবহার করা হয়।

চলুন জেনে নেওয়া যাক মাশরুমের উপকারিতা-

ওজন কমাতে সাহায্য করে: 
মাংসের একটি বিকল্প হলো মাশরুম। এগুলোতে ক্যালোরি কম এবং পানির পরিমাণ বেশি। মাশরুমে উচ্চ পেকটিন ঘনত্ব, এগুলোকে দ্রবণীয় ফাইবারের একটি ভালো উৎস করে তোলে। যা হজম প্রক্রিয়াকে ধীর করে দেয় এবং এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণতা অনুভব করে। মাশরুমে প্রোটিনও বেশি এবং চর্বি কম থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়: 
বিটা-গ্লুকান নামে এক ধরনের ফাইবার, যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পাওয়া গেছে, মাশরুমে প্রচুর পরিমাণে রয়েছে। গবেষকরা বিটা-গ্লুকানকে সম্ভাব্য ক্যান্সার এবং উচ্চ কোলেস্টেরলের চিকিৎসা হিসেবে দেখেছেন। অতিরিক্তভাবে, সেলেনিয়াম, যা মাশরুমে প্রচুর পরিমাণে রয়েছে, এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে, সংক্রমণ থেকে রক্ষা করতে এবং সর্দি এবং ফ্লুর প্রতিরোধ বাড়াতে আবিষ্কৃত হয়েছে।

হার্টের জন্য ভালো: 
মাশরুমে কিছু থেরাপিউটিক বৈশিষ্ট্য রয়েছে যা কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে বলে প্রমাণিত হয়েছে। অতিরিক্তভাবে, এগুলিতে পুষ্টি এবং উদ্ভিদের উপাদান রয়েছে যা, কোষগুলিকে রক্তনালীর দেয়ালে লেগে থাকা এবং ফলক জমা করা বন্ধ করতে সাহায্য করতে পারে। এটি ভালো রক্তচাপ এবং সঞ্চালন প্রচার করে, যা হৃৎপিণ্ডকে রক্ষা করে।

সেলেনিয়াম সমৃদ্ধ: 
সেলেনিয়াম শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে শরীরকে রক্ষা করার পাশাপাশি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। মাশরুমে প্রচুর পরিমাণে সেলেনিয়াম পাওয়া যায়। এটি শরীরকে ভেতর থেকে সুস্থ রাখে।

ভিটামিন ডির ভালো উৎস:
ভিটামিন ডি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এর অভাব অনেক রোগের কারণ হয়। ভিটামিন ডি খুব কম শাকসবজিতে পাওয়া যায় এবং মাশরুম তার মধ্যে একটি। প্রতিদিন মাশরুম খেলে শরীরের প্রয়োজনীয় ভিটামিন ডির ঘাটটি পূরণ হয়।

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট: 
অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে শরীরকে রক্ষা করতে সহায়তা করে। যা, ক্যান্সার এবং হৃদরোগের মতো রোগের কারণ হতে পারে। এগুলি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং আপনাকে বার্ধক্যজনিত ক্ষতি থেকে রক্ষা করে। সেলেনিয়াম একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা মাশরুমে প্রচুর। প্রকৃতপক্ষে, তারা খনিজ উৎপাদনের আইলের সেরা উৎস।

মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী: 
মাশরুমে রয়েছে ভিটামিন বি৬ যা সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতে সহায়ক। এর মধ্যে আরও রয়েছে সেরোটোনিন, একটি নিউরোট্রান্সমিটার যা মেজাজ, খিদে, ঘুম এবং নিয়ন্ত্রণে সহায়তা করে। সেই সঙ্গে ট্রিপ্টোফ্যান, একটি অ্যামিনো অ্যাসিড যা সুস্থ মস্তিষ্কের কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। স্ট্রেস এবং বিষণ্ণতার মতো মানসিক রোগের সম্ভাব্য চিকিৎসা হিসেবে মাশরুম নিয়ে গবেষণা করা হচ্ছে। কারণ এর মধ্যে অ্যান্টি-ডিপ্রেসেন্ট গুণ রয়েছে বলে প্রমাণিত হয়েছে।

চুল-ত্বকের জন্য ভালো: 
মাশরুমে প্রচুর পরিমাণে তামা রয়েছে। তামা স্বাস্থ্যকর চুলের জন্য একটি গুরুত্বপূর্ণ খনিজ। মাশরুমের মতো তামা সমৃদ্ধ খাবার খেলে ত্বকে কোলাজেন তৈরি হয়, তারুণ্য ও উজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজনীয়।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //