লেবুর সঙ্গে যেসব খাবার খাওয়া ঠিক নয়

ভিটামিন সি-এর অতি পরিচিত উৎস লেবু। লেবুর উপকারিতার কথা কারও অজানা নয়। লেবু ওজন কমাতে যেমন উপকারী, তেমনি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও এর তুলনা নেই। নানা ধরনের স্বাস্থ্যগুণের কারণেই পুষ্টিবিদরা নিয়মিত লেবু খাওয়ার কথা বলেন। তবে এমন অনেক ধরনের খাবার রয়েছে যেগুলো লেবুর সঙ্গে খেলে হিতে বিপরীত হতে পারে। অনেক সময় শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। 

চলুন তবে জেনে নেওয়া যাক- 

দুধ: দুধের সঙ্গে লেবুর রস মেশালে জমাট বেধে যায়। তাছাড়া, লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড হজম সংক্রান্ত নানা সমস্যা বৃদ্ধি করে। অ্যাসিডিটি বা অম্বলের মতো সমস্যা দেখা দিতে পারে। 

মিষ্টি ফল: লেবুর টক স্বাদ মিষ্টি জাতীয় ফলের স্বাদ নষ্ট করে দেয়। তবে যদি কোনও ফলের সঙ্গে লেবু মিশিয়ে খেতে চান, তাহলে অবশ্যই স্বাদ অনুসারে পরিমিত পরিমাণে লেবুর রস ব্যবহার করুন। স্বাদ বাড়াতে এর সঙ্গে সামান্য মধুও ব্যবহার করতে পারেন। 

ঘোল এবং দই: দুধের মতোই, লেবুর রস ঘোল এবং দইয়ের স্বাদ নষ্ট করে দেয়। তবে শুধু লেবু নয়, দইয়ের সঙ্গে যে কোনও সাইট্রাস জাতীয় ফল শরীরে টক্সিনের পরিমাণ বাড়ায়। এর ফলে অ্যালার্জির মতো সমস্যা দেখা দেয়। কারও কারও মাথাব্যথা, শ্বাসকষ্টের মতো সমস্যাও হতে পারে।  

পালং শাক: পালং শাকের মতো শাকসবজির সঙ্গে লেবুর রস মেশালে সবজির রঙ আরও গাঢ় হয়ে যেতে পারে। সেই সঙ্গে সবজির আসল গঠন নষ্ট হয়। 

সুগন্ধি মসলা: লেবুর স্বাদ ও গন্ধ দুটোই অতি তীব্র। তাই লেবুর সঙ্গে লবঙ্গ বা এলাচের মতে সুগন্ধি মসলা মেশালে স্বাদ নষ্ট হতে পারে। তাই এই সব মসলাযুক্ত খাবারে লেবু খুব পরিমিত পরিমাণে ব্যবহার করুন। 

টমেটো সালাদ: টমেটোর সঙ্গে লেবু থাকেই। তবে এই দুটির মিশ্রণ মারাত্মক প্রভাব ফেলতে পারে শরীরে। কারণ টমেটো এবং পাতিলেবু দুটিতেই অ্যাসিডের পরিমাণ বেশি। একসঙ্গে বেশি অ্যাসিড শরীরে প্রবেশ করলে হজমের গোলমাল, কোষ্ঠকাঠিন্যের মতো নানা সমস্যা দেখা দিতে পারে।- টাইমস অব ইন্ডিয়া

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //