ডিটক্স ওয়াটার

স্বাস্থ্য সচেতনদের কাছে এখন নতুন ট্র্রেন্ড ‘ডিটক্স ওয়াটার’। শরবতের মতো এতে চিনি থাকে না বলে ক্যালরিমুক্ত। আর বাড়িতেই সহজে তৈরি করা যায় ‘ডিটক্স ওয়াটার’। ডিটক্স ওয়াটারের অনেক গুণাগুণ আছে যা অনেকই জানে না। এটি মেটাবলিজম উন্নত করতে সাহায্য করে, যা ওজন কমায়। ত্বক ও চুলের স্বাস্থ্যও বজায় রাখে এই পানীয়। ডিটক্স ওয়াটার শরীর থেকে দূষিত পদার্থ অপসারণে সাহায্য করে, শরীরের পিএইচ ভারসাম্য বজায় রাখে এবং হজম ক্ষমতা উন্নত করে।

একটি বড় কাচের জারে বা বোতলে খোসা না ছাড়িয়ে পছন্দের ফল, সবজি ও ভেষজ স্লাইস করে একসঙ্গে মিশিয়ে পানি দিয়ে ১০ থেকে ১২ ঘণ্টা ভিজিয়ে রেখে তৈরি করা হয় ডিটক্স ওয়াটার। এ ক্ষেত্রে বোতল বা জারটি ফ্রিজে রেখে দেওয়া যাবে। পরে ফল, সবজি ও ভেষজ সরিয়ে ফেলতে হবে এবং সারাদিনে অল্প অল্প করেও পান করা যায় এই জাদুকরী পানীয়। ডিটক্স ওয়াটারের কয়েকটি রেসিপি...

দারুচিনি ও মধু
দারুচিনি অ্যান্টিভাইরাল, অ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল উপাদানে সমৃদ্ধ। আর অন্য দিকে অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ, এই দুটি এক সঙ্গে জুটি বেঁধে বাড়তি মেদ ঝরিয়ে দিতে সক্ষম। এক কাপ পানিতে এক টুকরা দারুচিনি ও এক চামচ মধু এক সঙ্গে ফুটিয়ে পান করা যেতে পারে। শুধু ওজনই নয়, নিয়ন্ত্রণে থাকে হৃদরোগের সমস্যাও।

লেবু ও আদা
এক গ্লাস গরম পানিতে পাতিলেবুর রস এবং পাতলা করে কাটা আদা মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে। এই পানীয়তে মেদ ঝরবে দ্রুত। শরীরও থাকবে সুস্থ।

শসা ও পুদিনা পাতা
শসাতে রয়েছে প্রচুর পানি এবং অসংখ্য পুষ্টিগুণে সমৃদ্ধ পুদিনা। এক বোতল পানিতে কয়েকটি পুদিনা পাতা ও একটি শসা স্লাইস করে কেটে সারা রাত ভিজিয়ে রেখে পরের দিন সকালে খেলে বেশ উপকার পাওয়া যায়। একদিন অন্তর এই পানীয় খাওয়া যেতে পারে। এতে ওজন থাকবে নিয়ন্ত্রণে আর রক্তচাপ থাকবে কম।

শসা, লেবু ও তুলসী পাতা
একটি শসা ১০টি টুকরো করে নিন। এক টুকরো লেবু এবং ৩-৪টি তুলসী পাতা নিন। সবগুলো উপকরণ এক গ্লাস পানিতে মিশিয়ে ১০ থেকে ১২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে। এরপর তা ছেঁকে খেতে হবে।

স্ট্রবেরি ও তুলসী
স্ট্রবেরিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। কাচের জারে পানি নিয়ে এর মধ্যে স্ট্রবেরির স্লাইস ৮টা, ১২টা তুলসী পাতা, এক চামচ চিয়া সিডস দিয়ে মিশিয়ে ৮ ঘণ্টা রেখে দিতে হবে। সকালে উঠে খালি পেটে এই পানীয় পান করুন। এতেও পেটের চর্বি ঝরে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //