যেসব খাবার কখনো ফ্রিজে রাখবেন না

সারাদিনের কর্মব্যস্ততায় প্রতিদিন বাজার করা হয়ে ওঠে না অনেকের। আবার কেউ কেউ চান সপ্তাহে একদিন বাজার করতে। তাই ছুটির দিনে পুরো সপ্তাহের বাজার বা ফলমূল, মাছ-মাংস কিনে রাখা হয় ফ্রিজে। বাজার থেকে কিছু কিনে সংরক্ষণ করতে হলে ফ্রিজের ওপর নির্ভর করতে হয়। অনেকে তো কাজের সুবিধার জন্য শাকসবজি কেটে বা রাতেই সকালের জন্য রুটি বানিয়ে ফ্রিজে রেখে দেন। তবে এমন কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখা মোটেও উচিত নয়। 

বেশ কিছু খাবার আছে যেগুলো ফ্রিজে রাখলে তাজা থাকার চেয়ে দ্রুত পচে যায়। চলুন জেনে নেয়া যাক সেসব খাবর সম্পর্কে- 

কলা: 
কলা সব সময়ে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রাখা উচিত। ঘরের স্বাভাবিক তাপমাত্রায় কলা কাঁচা থাকলেও তা পেকে যায়। তবে ফ্রিজে কলা রাখলে তা দ্রুত পচন ধরে। ফলে ফ্রিজে কলা রাখলে তা নষ্ট হয়ে যেতে পারে।

পাউরুটি: 
অনেকেই মনে করেন ফ্রিজে রাখলে ভালো থাকে পাউরুটি। কিন্তু ধারণাটি সঠিক নয়। পাউরুটি ফ্রিজে রাখলে তা আরও বেশি শুকিয়ে যায়। পাশাপাশি এর গুণমানও নষ্ট হয়ে যায়। তাই পাউরুটি ফ্রিজে না রাখাই ভাল।

মধু: 
দীর্ঘ দিন মধু ভাল রাখতে ফ্রিজে রাখেন? আপনি হয়ত জানেন না, ফ্রিজে রাখলে মধুর স্বাদ নষ্ট হয়ে যায়, পাশাপাশি গুণাগুণও নষ্ট হয়। তাই ফ্রিজে না রেখে বরং ঠান্ডা জায়গায় মধু রেখে দেন। তাতেই মধু অনেক দিন পর্যন্ত ভাল থাকবে।

পেঁয়াজ-রসুন: 
রান্নার সময় বাঁচাতে অনেকেই রসুন ছাড়িয়ে কিংবা রসুন বেটে ফ্রিজে রেখে দেন। তবে এটি কোনভাবেই ঠিক নয়। এগুলো ফ্রিজে রাখলে তার গায়ে ছত্রাক বাসা বাঁধতে পারে। এছাড়া বাটা পেঁয়াজ-রসুন রাখার ফলে ফ্রিজের মধ্যেও হয় বিকট গন্ধ। তাই এই অভ্যাস  থাকলে তা আজই পরিহার করুন।

আলু: 
ফ্রিজে না রেখে আলু সব সময়ে খোলা জায়গায় রাখা ভাল। ফ্রিজের তাপমাত্রা আলুতে থাকা কার্বোহাইড্রেটকে নষ্ট করে দেয়। ফলে রান্না করার পর আলুর স্বাদ বদলে যায়। আর কাটা আলু ফ্রিজে রাখলে তা কালো হয়ে শক্ত হয়ে যায়। তাই আলু ফ্রিজে রাখা উচিত নয়।

বাদামজাতীয় খাবার:
বাজারে অনেকে ড্রাই ফ্রুট হিসেবে বিভিন্ন প্রজাতির বাদাম মিশিয়ে আনেন। এমনটা না করাই ভালো। বরং কাঁচের জারে ভালোভাবে ঢাকনা বন্ধ করে বাদাম সংরক্ষণ করুন। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //