ফ্রিজে রাখলে বিষাক্ত হয় যে ৩ মসলা

দীর্ঘদিন সংরক্ষণের জন্য ফ্রিজে খাবার রাখা হয়। তবে অনেকে না জেনেই এমন কিছু মসলা ফ্রিজে রাখেন, যেগুলো বিষাক্ত হয়ে যেতে পারে। এসব মসলা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অবশ্য ডিপ ফ্রিজের জন্য এটি প্রযোজ্য নয়।

ফ্রিজে রাখলে বিষাক্ত হয়ে যায়, এমন চারটি খাবারের তথ্য তুলে ধরা হলো-

রসুন: রসুনের খোসা ছাড়িয়ে ফ্রিজে রাখলে তা বিষাক্ত হয়ে যেতে পারে। কারণ, এটি ফ্রিজের আর্দ্র বাতাস থেকে জলীয় বাষ্প শুষে নেয় এবং এতে তাড়াতাড়ি ছত্রাক (খাবারে ছাতা পড়ে) জন্ম নেয়। রসুনের এই ছত্রাক দেহের ক্যানসারের সঙ্গে সম্পর্কিত। এসব ছত্রাকের প্রাথমিক পর্যায় পেটে গেলে ‘বুকে চাপ অনুভব, কাশি, শ্বাস নেওয়ার সময় ঘড়ঘড় আওয়াজ হওয়াসহ অন্যান্য লক্ষণ দেখা যেতে পারে। পরবর্তী পর্যায়ের ছত্রাকে মাইকোটক্সিন নামে ক্ষতিকর উপাদান থাকে, এটি ক্যানসার সৃষ্টিতে ভূমিকা রাখে।

তাই সব সময় সতেজ রসুন কিনতে হবে এবং শুধু ব্যবহারের আগেই খোসা ছাড়ানো উচিত। রসুন সব সময় শুষ্ক স্থানে সংরক্ষণ করা উচিত। খোসা ছাড়ানো রসুন একটি কাচের বয়ামে ভালো করে ঢাকনা লাগিয়ে রাখতে পারেন। এ ছাড়া খোসা ছাড়ানো রসুন ভিনেগারে চুবিয়ে ফ্রিজে সংরক্ষণ করা যায়। 

পেঁয়াজ: রসুনের মতো অনেকে পেঁয়াজও ফ্রিজে রাখে। বিশেষ করে কেটে রাখা পেঁয়াজ। তবে পেঁয়াজ পরিবেশে থাকা ব্যাকটেরিয়া আকর্ষণ করে। রোগীর ঘরের এক কোনায় থেকেও পেঁয়াজের একটি টুকরা ক্ষতিকর ব্যাকটেরিয়া আকর্ষণ করতে পারে। তাই পেঁয়াজের ওপর ছত্রাক দেখা না গেলেও ফ্রিজে থাকা সব ব্যাকটেরিয়া এতে বাসা বাঁধতে পারে।

বিভিন্ন জরিপ থেকে জানা যায়, যুক্তরাষ্ট্রের নাগরিকেরা বছরে মাত্র এক থেকে দুবার ফ্রিজ পরিষ্কার করেন। নিয়মিত পরিষ্কার না করার কারণে ফ্রিজে ব্যাকটেরিয়া বাসা বাঁধতে পারে। আর এগুলোই খাবারের সঙ্গে মিশে যায়। তাই কাটা পেঁয়াজ ফ্রিজে রাখা মোটেই স্বাস্থ্যকর নয়। রান্নার কিছুক্ষণ আগে পেঁয়াজ কেটে ব্যবহার করতে হবে। পেঁয়াজও রসুনের মতো শুষ্ক স্থানে সংরক্ষণ করতে হবে।

আদা: আদা স্বাস্থ্যের জন্য উপকারী। এটি ঠান্ডা-কাশি প্রশমনে সাহায্য করে। তবে একে ভুলভাবে সংরক্ষণ করলে স্বাস্থ্যের ক্ষতি করে। ফ্রিজের ঠান্ডা ও আর্দ্রতার সংস্পর্শে আদায় ছত্রাক জন্মে। এসব ছত্রাকযুক্ত আদা বিষাক্ত। এগুলো খেলে কিডনির ক্ষতি হতে পারে। এমনকি এই ছত্রাক কিডনি বিকল করে দিতেও ভূমিকা রাখতে পারে।

খাবার নিরাপদ রাখতে ফ্রিজ নিয়মিত পরিষ্কার করতে হবে। কোন খাবারের জন্য কোন তাপমাত্রা উপযুক্ত, সেটি সম্পর্কেও জেনে নিতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //