ভেনেজুয়েলাকে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের শীর্ষে ব্রাজিল

ছবি: এএফপি

ছবি: এএফপি

ভেনেজুয়েলাকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষ স্থান নিজেদের করে নিলো সবচেয়ে বেশি বিশ্বকাপ জয়ী দল ব্রাজিল। 

বাংলাদেশ সময় আজ শনিবার (১৪ নভেম্বর) সকালে ঘরের মাঠে তারা হারিয়েছে ভেনেজুয়েলাকে। 

এর মধ্য দিয়ে তিন ম্যাচে মাঠে নেমে তিনটিতেই জয় তুলে নিল তিতের শিষ্যরা। এই জয়ে পূর্ণ ৯ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান নিয়েছে ফিরমিনো-জেসুসরা।

ল্যাটিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে ১০ দলের মধ্যে শীর্ষে থাকা চারটি দল সরাসরি ২০২২ কাতার বিশ্বকাপে জায়গা করে নেবে। আর পঞ্চম স্থানে থাকা দলটি আন্তঃমহাদেশীয় প্লে-অফ খেলার মাধ্যমে বিশ্বকাপে জায়গা করে নেয়ার সুযোগ পাবে।

চোটের কারণে নেইমার এ ম্যাচটা খেলতে পারবেন না তা জানা গিয়েছিল আগেই। তার জায়গায় গাব্রিয়েল জেসুসকে খেলিয়েছেন ব্রাজিল কোচ তিতে। গত মাসে পেরুর বিপক্ষে ৪-২ গোলে জেতা ম্যাচে একাদশে চারটি পরিবর্তন এনে মাঠে নেমেছিল ব্রাজিল। 

তবে ভেনেজুয়েলার বিপক্ষে প্রথমার্ধে অবশ্য গোলের দেখা পায়নি ব্রাজিল। যদিও দুইবার বল জালে জড়িয়েছিল তারা। কিন্তু দুটিই বাতিল হয়। প্রথমবার ম্যাচের ৭ মিনিটে তারা ভেনেজুয়েলার জালে বল জড়ায়। আর দ্বিতীয়বার ম্যাচের ৪১ মিনিটে। তাতে গোলশূন্যভাবেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর ম্যাচের ৬৭ মিনিটে গোলের দেখা পায় ব্রাজিল। এ সময় ডানদিক থেকে উড়ে আসা বলে বক্সের মধ্যে হেড নেন জেসুস। তার হেড থেকে বল পেয়ে যান ফিরমিনো। ডান পায়ের আলতো টোকায় বল জালে পাঠান তিনি। শেষ পর্যন্ত তার গোলটিই ম্যাচের ভাগ্য বদলে দেয়। ব্রাজিলকে পাইয়ে দেয় পূর্ণ তিন পয়েন্ট। 

ইনজুরির কারণে এই ম্যাচে খেলতে পারেননি নেইমার দ্য সিলভা। খেলতে পারবেন না উরুগুয়ের বিপক্ষের ম্যাচেও। আগামী বুধবার বাংলাদেশ সময় ভোর ৫টায় উরুগুয়ের মুখোমুখি হবে ব্রাজিল।

আজ দিনের অন্য বড় ম্যাচে কলম্বিয়াকে ৩-০ গোলে হারিয়েছে উরুগুয়ে। গোল করেন লুইস সুয়ারেজ, এদিনসন কাভানি ও দারউইন নুনেজ। অন্য ম্যাচে আর্তুরো ভিদালের জোড়া গোলে পেরুকে ২-০ গোলে হারিয়েছে চিলি। ৩ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের চারে উরুগুয়ে। তাদের সমান ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ছয়ে চিলি। ৩ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে আর্জেন্টিনা।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh