ফুটবলকে বিদায় জানালেন মাসচেরানো

হাভিয়ার মাসচেরানো

হাভিয়ার মাসচেরানো

পাকাপাকিভাবে বুট জোড়া তুলে রাখার সিদ্ধান্ত নিলেন আর্জেন্টিনার তারকা মিডফিল্ডার হাভিয়ার মাসচেরানো। ২০১৮ সালের বিশ্বকাপে ফ্রান্সের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পরেই জানিয়ে দিয়েছিলেন, দেশের হয়ে তিনি আর খেলবেন না।

নীল-সাদা জার্সিতে তাকে আর দেখা না গেলেও ক্লাব ফুটবলে খেলেছিলেন এই ডিফেন্সিভ মিডফিল্ডার। ১৫ নভেম্বর লিগের খেলায় এস্তুদিয়ান্তেস ০-১ গোলে হেরে যায় আর্জেন্টিনোস জুনিয়রসের কাছে। তারপরে ক্লাব ফুটবল থেকেও বিদায় নেন তিনি।

রিভারপ্লেটের হয়ে ফুটবল জীবন শুরু করেছিলেন তিনি। করিন্থিয়ান্স, লিভারপুল, বার্সেলোনার হয়ে খেলেছেন এই আর্জেন্টাইন। বার্সেলোনায় ছিলেন ৮ বছর। ফুটবল জীবনের সেরা সময় তিনি কাটিয়েছেন এ ক্লাবে। ওই ৮ বছরে ১৯টি ট্রফি জেতেন তিনি। মাঝ মাঠ যেমন নিয়ন্ত্রণ করতেন, তেমন নিচে নেমে এসে ডিফেন্সকে নির্ভরতা দিতেন। সবচেয়ে বেশি সাফল্যময় সময়টা কাটিয়েছেন বার্সেলোনায়। ১৯টি শিরোপা জিতেছেন ৮ বছরে। এর মাঝে ছিল পাঁচটি লা লিগা ও দুটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা। 

আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ১৪৭টি ম্যাচ খেলা মাসচেরানো বিশ্বকাপ খেলেছেন চারবার। ২০০৪ ও ২০০৮ সালে অলিম্পিকে আর্জেন্টিনার হয়ে স্বর্ণও জিতেছেন দুইবার।

বিদায়বেলায় তিনি বলেন, ‘আমি সব সময়েই শতভাগ দিয়েছি। নিজের সেরাটা দিয়েছি। কয়েক দিন ধরেই মনে হচ্ছিল আমার পক্ষে সেরাটা দেয়া আর সম্ভব হচ্ছে না।’ 

সে কারণেই ফুটবলকে বিদায় জানালেন বহু যুদ্ধের সৈনিক মাসচেরানো।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh