ব্লাটারের নিষেধাজ্ঞার মেয়াদ ২০২৮ সাল পর্যন্ত বাড়লো

সেপ ব্লাটার

সেপ ব্লাটার

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা সাবেক সভাপতি সেপ ব্লাটারের নিষেধাজ্ঞার মেয়াদ ২০২৮ সাল পর্যন্ত বাড়িয়েছে।

ঘুষ নেয়ার অভিযোগে নতুন করে এই শাস্তির মেয়াদ ছয় বছর আট মাস বাড়ানো হলো বলে এক বিবৃতিতে ফিফা নিশ্চিত করেছে।

একই মেয়াদে শাস্তি বাড়ানো হয়েছে ফিফার সাবেক সেক্রেটারি জেনারেল জেরোম ভালকেরও। আগের শাস্তি অনুযায়ী ব্লাটার ও ভালকের নিষেধাজ্ঞার মেয়াদ যথাক্রমে চলতি বছরের অক্টোবর ও ২০২৫ সালের অক্টোবরে শেষ হবার কথা ছিল। ফিফার এথিক্স কমিটি এই নিষেধাজ্ঞার পাশাপাশি দুজনকেই এক মিলিয়ন সুইস ফ্রাংক জরিমানাও করেছে।

৮৫ বছর বয়সী ব্লাটার ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ ও ২০১৪ ব্রাজিল বিশ্বকাপের পাশাপাশি ব্রাজিল কনফেডারেশন কাপ টুর্নামেন্টে ২৩ মিলিয়ন সুইস ফ্রাংক ঘুষ হিসেবে গ্রহণ করেছিল বলে এথিক্স কমিটি অভিযোগ প্রমাণ করে। অন্যদিকে ব্লাটারের অত্যন্ত ঘনিষ্ট হিসেবে পরিচিত ছিলেন ৬০ বছর বয়সী ভালকে। ব্লাটারের ১৭ বছরের সভাপতি মেয়াদে ভালকেও প্রায় ৩০ মিলিয়ন সুইস ফ্রাংক অবৈধভাবে আয় করেছেন বলে অভিযোগ উঠেছে।

ফিফা জানিয়েছে, ব্লাটার ও ভালকে কোড অব এথিক্স ভঙ্গের দায়ে শাস্তি ভোগ করছেন। নিজের অবস্থানের অবৈধ ফায়দা লুটে দূর্নীতির মাধ্যমে উপহার গ্রহণের অভিযোগে তাদের বিরুদ্ধে এই শাস্তি দেয়া হয়েছে।

২০১৫ সালে এই অভিযোগের ভিত্তিতে ব্লাটারকে ফিফার সভাপতির পদ থেকে অপসারণ করা হয়। প্রথমদিকে ফিফা তাকে আট বছরের জন্য নিষিদ্ধ করলেও পরে তা কমিয়ে ছয় বছর করা হয়েছিল। আর ভালকেকে ১২ বছর নিষিদ্ধ করার পর আপিলের ভিত্তিতে তা কমিয়ে ১০ বছর করা হয়। -বাসস

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh