রিয়াল-বার্সা-জুভেন্তাসকে চ্যাম্পিয়ন্স লিগে উয়েফার আমন্ত্রণ

 ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্তা সংস্থা

বিতর্কিত ইউরোপিয়ান সুপার লিগে রয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্তাসের আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলা নিয়ে তৈরি হয়েছিল অনিশ্চয়তা। তবে এই তিন ক্লাবকেও প্রতিযোগিতাটিতে অংশ নেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে উয়েফা।

মঙ্গলবার (১৫ জুন) উয়েফা জানিয়েছে, ২০২১-২২ মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করা সব ক্লাবকে চিঠি দেয়া হয়েছে।

বহুল আলোচিত ইউরোপিয়ান সুপার লিগ চালুর প্রচেষ্টায় রিয়াল, বার্সেলোনা ও জুভেন্তাসের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কার্যক্রম শুরুর ঘোষণা দিয়েছিল উয়েফা। কিন্তু গত সপ্তাহে এই কার্যক্রম স্থগিত করেছে তারা।

গত (১৮ এপ্রিল) সুপার লিগ আবির্ভাবের দুই দিন পরই অনেক আলোচিত-সমালোচিত এই টুর্নামেন্টের পক্ষে মত দেয় স্পেনের একটি বাণিজ্যিক আদালত। রায়ে বলা হয়, ফিফা ও উয়েফা ইউরোপের শীর্ষস্থানীয় ১২টি ক্লাবের সুপার লিগ গঠন রোধ করতে পারে না।

ফিফা ও উয়েফা যদি ক্লাবগুলোকে বিচ্ছিন্ন সুপার লিগ তৈরিতে বাধা সৃষ্টি করে ইইউ কম্পিটিশন আইন ভঙ্গ করে, তাহলে এ বিষয়ে ব্যবস্থা নিতে ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসকে অনুরোধ করেছিল মাদ্রিদের আদালত।

মাদ্রিদের আদালতের সেই অনুরোধের প্রেক্ষিতে সুইস আদালতের আদেশেই মূলত শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার কার্যক্রম স্থগিত করে উয়েফা।

গত এপ্রিলে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের প্রতিদ্বন্দ্বী হিসেবে আবির্ভাব হয় সুপার লিগ। তাতে ইউরোপের ১২টি শীর্ষ ক্লাব যোগ দেয়ার ঘোষণা দিলে ঝড় ওঠে ফুটবল বিশ্বে। সমালোচনায় মুখর হয় ফুটবল বিশেষজ্ঞ থেকে শুরু করে ক্লাবগুলোর সমর্থকরাও। সঙ্গে নিষেধাজ্ঞার হুমকি তো ছিলই।

তবে এখনও সুপার লিগ নিয়ে অনড় অবস্থানে রয়েছে বিতর্কিত লিগটি প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করা রিয়াল, বার্সেলোনা ও জুভেন্তাস। সুপার লিগ প্রকল্পের প্রথম চেয়ারম্যান রিয়াল সভাপতি ফ্লোরেন্তিনো পেরেস ও জুভেন্তাস প্রধান আন্দ্রেয়া আগনেল্লির মতে, ফুটবলকে বাঁচাতেই তাদের এই প্রচেষ্টা।

বিষয় : ফুটবল উয়েফা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh