বিতর্কের পর মাঠে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বিশ্বের অন্যতম সেরা দুই দল ফুটবল বিশ্বে আলোচনার শীর্ষে ছিল প্রায় এক সপ্তাহ। তবে দুঃখজনকভাবে সেটি মাঠের খেলার জন্যে নয়, খেলার বাইরের অনাকাঙ্ক্ষিত ইস্যুতে।

গত রোববার ব্রাজিল ও আর্জেন্টিনার মধ্যেকার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ স্থগিত হয় কোভিড বিধিনিষেধসংক্রান্ত জটিলতায়। আর্জেন্টিনার চার খেলোয়াড় কোভিড বিধি ভঙ্গ করে ব্রাজিলে খেলতে নেমেছেন- এমন অভিযোগে ওই চারজনকে মাঠ থেকে প্রত্যাহারের দাবি জানায় ব্রাজিলের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা।

শেষ পর্যন্ত স্থগিত করা হয় ম্যাচ। বিষয়টি গড়ায় ফিফার আদালতে। ওই ঘটনার চার দিন পর আবারও বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নামছে আর্জেন্টিনা ও ব্রাজিল।

নিজ মাঠে বাংলাদেশ সময় শুক্রবার ভোর সাড়ে ৫টায় বলিভিয়ার মুখোমুখি হচ্ছে আর্জেন্টিনা। এক ঘণ্টা পর ব্রাজিল নিজেদের মাঠে মোকাবিলা করবে পেরুর।

বলিভিয়ার বিপক্ষে বুয়েনস আইরেসের বিখ্যাত লা মনুমেন্তাল মাঠে নিজেদের সেরা স্কোয়াডটা পাচ্ছে না আর্জেন্টিনা। ব্রাজিলের বিপক্ষে স্থগিত ম্যাচের পর কোচ লিওনেল স্কালোনি ছেড়ে দিয়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) দল অ্যাস্টন ভিলার দুই তারকা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেস ও স্ট্রাইকার এমিলিয়ানো বুয়েন্দিয়াকে।

টটেনহ্যাম হটস্পারের দুই তারকা ক্রিস্টিয়ান রোমেরো ও জিওভানি লো সেলসো দলের সঙ্গে থেকে গিয়েছে। ইংল্যান্ডে ফিরলে জরিমানা করা হবে জেনেও জাতীয় দলের সঙ্গে আছেন এই দুইজন।

মার্তিনেসের জায়গায় গোলবার আগলাবেন ভিয়ারিয়ালের গোলকিপার হুয়ান মুসো। মিডফিল্ডে লো সেলসোর সঙ্গে থাকছেন লিয়ান্দ্রো পারেদেস ও রদ্রিগো দে পল। আর আক্রমণভাগে লিওনেল মেসির সঙ্গী লাউতারো মার্তিনেস ও আনহেল দি মারিয়া।

ব্রাজিলে কী ঘটেছে সেটা নিয়ে মাথা ঘামাচ্ছে না আর্জেন্টিনা। সংবাদ সম্মেলনে কোচ স্কালোনি জানান, মাঠের বাইরে যা হয়েছে, সেটা সামলানোর ভার ফেডারেশনের।

তিনি বলেন, ‘যা ঘটেছে সেটাতে আমরা জড়াতে চাই না। আমরা শুধু ফুটবল নিয়ে ভাবতে চাই। আমরা শক্তিশালী একটা দল। আমাদের ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আমাদের হাতে খেলোয়াড়দের সংখ্যা মোটামুটি। তারপরও সম্ভাব্য যারা আছে তাদের সবাইকেই বিবেচনা করতে চাই।’

বাছাইপর্বে নিজেদের খেলা শেষে পূর্ণ ম্যাচে ভেনিজুয়েলাকে ৩-১ গোলে হারায় আর্জেন্টিনা। নিজেদের মাঠে সেই ধারাবাহিকতা ধরে রাখতে মুখিয়ে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

ব্রাজিলও চায় পেরুর বিপক্ষে ম্যাচ জিতে শতভাগ জয়ের রেকর্ড ধরে রাখতে। লিওনার্দো তিতের দল রেসিফেতে নামছে সাত ম্যাচে সাত জয়ের রেকর্ড নিয়েই।

পেরুর বিপক্ষে ইপিএলে খেলা আট তারকাকে পাচ্ছে না ব্রাজিল। ফলে বিকল্প খেলোয়াড়দের দিকে হাত বাড়াতে হচ্ছে তিতেকে।

ব্রাজিলিয়ান এই মাস্টারমাইন্ড জানান, আর্জেন্টিনার বিপক্ষে খেলা একাদশটায়ই পেরুর বিপক্ষে নামাচ্ছেন তিনি। দলের কাছ থেকে সীমিত সামর্থ্যের মধ্যেই সেরাটা চান কোচ।

বলেন, ‘আমাদের মাঠে সৃষ্টিশীল হতে হবে। ধারাবাহিকতা ধরে রাখতে প্রচুর পরিশ্রম করতে হবে। ম্যাচের মধ্যে অসংখ্য লড়াই থাকে, সেগুলো জিততে হবে।’

পেরুর বিপক্ষে ব্রাজিলের গোলবারে এডারসন ও আলিসনের জায়গায় থাকছেন ওয়েভারটন। মাঝ মাঠে কাসেমিরোকে সঙ্গ দেবেন ব্রুনো গিমারেস ও গারসন। আর আক্রমণ ভাগে সুপার স্টার নেইমারের সঙ্গী গাব্রিয়েল বারবোসা ও লুকাস পাকেতা।

দক্ষিণ আমেরিকা অঞ্চলে ৭ ম্যাচে ২১ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ব্রাজিল। ১৫ পয়েন্ট নিয়ে ২ নম্বরে আছে আর্জেন্টিনা। পেরু আছে ৭-এ। আর বলিভিয়া আছে ৯ নম্বরে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //