দুর্দান্ত হ্যাটট্রিক করে পেলের রেকর্ড ভাঙলেন মেসি

লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

লিওনেল মেসি। ছবি: সংগৃহীত

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালের পর গোলের দেখা পাননি মেসি। অবশেষে গোল এল ঘরের মাঠে, তা-ও তিনটি। লিওনেল মেসি ছাড়িয়ে ফেললেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে।

মেসির রেকর্ড ছোঁয়ার দিনে শুরু থেকেই বলিভিয়াকে চেপে ধরেছিল আর্জেন্টিনা। সাঁড়াশি আক্রমণে ৮ মিনিটে পেয়ে যেতে পারত গোলের দেখাও। কিন্তু লাওতারো মার্টিনেজের হেডার বলিভিয়া রক্ষণভাগে লেগে দিক বদলে চলে যায় বাইরে। গোলের অপেক্ষাটা খুব বেশি করতে হয়নি আর্জেন্টিনাকে। ১৪ মিনিটে বক্সের বাইরে থেকে মেসির আগুনে এক শটেই গোলের দেখা পেয়ে যায় আলবিসেলেস্তেরা। 

এই এক গোলের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা। দ্বিতীয় গোলের জন্য অপেক্ষা করতে হয় দ্বিতীয়ার্ধে ম্যাচের ৬৪ মিনিট পর্যন্ত। অবশ্য এর আগে ২৭ মিনিটের সময়েই বল জালে জড়িয়েছিলেন লাউতারো মার্টিনেজ। কিন্তু তিনি অফসাইডে থাকায় বাতিল হয় সেই গোল।

পরে ৪০ মিনিটের সময় গোলের সহজতম এক সুযোগ হাতছাড়া করেন তিনি। মেসির বাড়িয়ে দেয়া বল পেনাল্টি স্পটের কাছ থেকে বাইরে মেরে বসেন এ আর্জেন্টাইন ফরোয়ার্ড। তবে মেসি কোনো ভুল করেননি। প্রায় একই জায়গা থেকে ম্যাচের ৬৪ মিনিটের সময় ব্যবধান দ্বিগুণ করেন আর্জেন্টাইন অধিনায়ক।

ডি-বক্সের ভেতরে সেই লাউতারো মার্টিনেজের বল দেওয়া-নেওয়ার ফাঁকে নিচু শটে দ্বিতীয় গোলটি করেন মেসি। এ প্রচেষ্টায় তার প্রথম শটটি প্রতিপক্ষ ডিফেন্ডারের গায়ে লেগে ফিরে আসে। তবে ফিরতি বল থেকে আর ভুল করেননি মেসি। এই গোলের মাধ্যমেই পেলেকে ছাড়িয়ে লাতিন অঞ্চলের সর্বোচ্চ গোলস্কোরার হয়ে যান তিনি।

মেসি ম্যাজিকের বাকি ছিলো তখনও। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিট শেষ হওয়ার একটু আগে হোয়াকিন কোররেয়ার জোরালো শট ঠেকিয়ে দেন বলিভিয়ার গোলরক্ষক। তবে পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। ছুটে গিয়ে ফিরতি বলে সহজেই গোল করে নিজের হ্যাটট্রিক তুলে নেন আর্জেন্টাইন জাদুকর মেসি।

তার হ্যাটট্রিকে পাওয়া জয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থান আরও শক্ত হলো আর্জেন্টিনার। লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে আট ম্যাচে ৫ জয় ও ৩ ড্রয়ে আর্জেন্টিনার পয়েন্ট এখন ১৮। সবার ওপরে আট ম্যাচে পূর্ণ ২৪ পয়েন্ট পাওয়া ব্রাজিল। বলিভিয়া রয়েছে ৯ নম্বরে।

এই গোলের ফলেই আর্জেন্টাইন এই কিংবদন্তি ছুঁয়ে ফেলেন ৫০ বছর আগে পেলের গড়ে দেওয়া রেকর্ড। অবসরের আগে ব্রাজিলের জার্সি গায়ে ৭৭ গোল করে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ গোলের কীর্তিটা নিজের করে নিয়েছিলেন কালো মানিক। একইসঙ্গে লাতিন আমেরিকান অঞ্চলে সর্বোচ্চ গোলের মালিক হয়ে গেছেন লিওনেল আন্দ্রেস মেসি। জাতীয় দলের হয়ে সপ্তম হ্যাটট্রিকের পর তার গোলসংখ্যা এখন ৭৯টি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //