ইংলিশ প্রিমিয়ার লিগ

শিরোপা তুমি কার?

আজ রাতেই পর্দা নামছে ইংলিশ প্রিমিয়ার লিগের ২০২১-২২ মৌসুম। দীর্ঘ আট মাস ধরে চলতে থাকা টুর্নামেন্টের শেষ দিনে এসে জানতে হচ্ছে কার ঘরে যাচ্ছে লিগ শিরোপা? কে হচ্ছে ইংলিশ চ্যাম্পিয়ন? ম্যানচেস্টার সিটি নাকি লিভারপুল।

রবিবার (২২ মে) বাংলাদেশ সময় রাত ৯টায় একসঙ্গে শুরু হবে দুটি ম্যাচ। ইত্তিহাদ স্টেডিয়াম এবং এনফিল্ড স্টেডিয়ামে বসবে শিরোপা নির্ধারণী ম্যাচ দুইটি। ইত্তিহাদে ম্যানচেস্টার সিটি মুখোমুখি হবে অ্যাস্টন ভিলার এবং এনফিল্ডে উলভারহ্যাম্পটনের মুখোমুখি হবে লিভারপুল। ম্যানসিটি-অ্যাস্টন ভিলার ম্যাচটি দেখা যাবে স্টার স্পোর্টস থ্রি’তে এবং লিভারপুল-উলভারহাম্পটনের ম্যাচটি স্টার স্পোর্টস সিলেক্ট এইচডি ওয়ানে।

প্রিমিয়ার লিগের চলতি মৌসুম জুড়েই শীর্ষস্থান নিয়ে ইঁদুর-বিড়াল খেলায় মেতেছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। মৌসুমের বিভিন্ন বাঁকে কেউ হয়ত কখনো একটু এগিয়েছে বা পিছিয়েছে, তবে দুয়েক ম্যাচের ব্যবধানে আবার সমানে সমান হয়েছে লড়াই। তাই তো শিরোপার এই ধ্রুপদী দৌড় এবার মৌসুমের শেষ দিনে এসে ঠেকেছে। 

কার ঘরে যাচ্ছে শিরোপা? ৯০ মিনিটের লড়াই শেষেই জানা যাবে। তবে নাটকীয় কিছু না ঘটলে চ্যাম্পিয়ন হওয়ার কথা ম্যানচেস্টার সিটি। আর নাটকীয় কিছু হলে তো শিরোপা উঠবে লিভারপুলের হাতে।

লিভারপুল লিগের একেবারে শেষ ম্যাচ পর্যন্ত নিজেদের শিরোপার লড়াইটা জারি রেখেছে। ম্যানচেস্টার সিটিকে স্বস্তিতে থাকতে দেয়নি তারা। অবশ্য ম্যানসিটি নিজেদের সুযোগটা নিজেরাই নষ্ট করেছে। না হয় এক ম্যাচ হাতে রেখেই শিরোপা নিজেদের করে নিতে পারতো তারা। 

টটেনহ্যামের সঙ্গে ১-১ গোলে করে লিভারপুল। এতে লিভারপুলের সঙ্গে ম্যানসিটির পয়েন্টের ব্যবধান তিনের ঘরে দাঁড়ায়।  কিন্তু গত সপ্তাহে ওয়েস্টহ্যাম্টর সঙ্গে আচমকা ড্র করে ম্যানচেস্টার সিটি। ২-২ গোলে এই ড্রয়ের কারণে লিভারপুলের সামনে আবারও শিরোপার সম্ভাবনা ভেসে ওঠে।

অবশ্য আজও শিরোপা উচিয়ে ধরার সুযোটা বেশিই ম্যানচেস্টার সিটির সামনে। দুই দলই যদি আজ জিতে যায়, তাতে চ্যাম্পিয়ন হবে ম্যানচেস্টার সিটি। কারণ, লিভারপুল থেকে এক পয়েন্টে এগিয়ে ম্যানচেস্টার সিটি। ৩৭ ম্যাচ তাদের সংগ্রহ ৯০ পয়েন্ট। অপর দিকে সমান সংখ্যক ম্যাচ খেলে লিভারপুল অর্জন করেছে ৮৯ পয়েন্ট। এতে ম্যানচেস্টার সিটির শিরোপা জয়ের সম্ভাবনা বেড়ে গেছে। 

ম্যানচেস্টার সিটি যদি হারে কিংবা ড্র করে আর লিভারপুল যদি উলভারহ্যাম্পটনের বিপক্ষে জিতে যায়। সেই ক্ষেত্রে শিরোপা উৎসব করবে লিভারপুলই। তবে ম্যানচেস্টার সিটি যদি হারে আর লিভারপুল যদি ড্র করে তাহলে গোল ব্যবধান হিসেবে আসবে। সে ক্ষেত্রেও সিটি এগিয়ে থাকবে। এখনও পর্যন্ত লিভারপুলের চেয়ে গোল ব্যবধানে ৬ গোলে এগিয়ে থাকবে সিটিজেনরা।

এরই মধ্যে ক্যারাবাও কাপ এবং এফএ কাপ জিতে নিয়েছে লিভারপুল। শেষ মুহূর্তে যে কোনো মিরাকলে যদি লিভারপুল চ্যাম্পিয়ন হয়ে যায়, তাহলে কোয়াড্রাপল (চার শিরোপা) জয়ের বিরল গৌরবের সামনে দাঁড়িয়ে যাবে তারা। কারণ, সর্বশেষ চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদকে হারাতে পারলেই স্বপ্ন পূরণ হয়ে যাবে ইয়ুর্গেন ক্লপের শিষ্যদের।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //