ICT Division

ক্লাব দলের মধ্যে বায়ার্ন মিউনিখের দাপট

বিশ্বের সেরা যে কয়টি ক্লাব রয়েছে তার মধ্যে উপরের দিকেই থাকবে বায়ার্ন মিউনিখের নাম। জার্মানির বুন্দেসলিগায় একচ্ছত্র আধিপত্য রয়েছে ক্লাবটির। জার্মান ফুটবলের সবচেয়ে সফল দল হিসেবে নিজেদেরকে প্রতিষ্ঠিত করেছে তারা। চ্যাম্পিয়নস লিগের তৃতীয় সর্বোচ্চ ৬টি শিরোপা জিতেছে বাভারিয়ানরা। এরই মধ্যে ইউরোপ শ্রেষ্ঠত্বের এবারের আসরেও গ্রুপ সেরা হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে হুলিয়ান নাগেলসম্যানের দল। আর বুন্দেসলিগার চলতি মৌসুমে শীর্ষস্থানে থেকে অবশ্য বিরতিতে গেছে বাভারিয়ানরা। তবে এবার কাতার বিশ্বকাপেও এক জায়গায় দাপট রয়েছে বায়ার্নের।

আগামী ২০ নভেম্বর থেকে মরুর বুকে শুরু হতে যাওয়া বিশ্বকাপে সবচেয়ে বেশি খেলোয়াড়ও রয়েছে জার্মান ক্লাবটির। বিভিন্ন দেশের হয়ে বাভারিনয়ানদের ১৭ জন খেলোয়াড় অংশ নেবে বিশ্বকাপে। দ্বিতীয় সর্বোচ্চ ১৬ জন করে আছে বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির। এই তালিকায় তৃতীয় স্থানে আল-সাদ। স্বাগতিক দেশ কাতারের ক্লাবটির ১৫ জন খেলোয়াড় আছে বিশ্বকাপ স্কোয়াড়ে। ১৪ জন ম্যানচেস্টার ইউনাইটেডের। ইউরোপের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদের অবশ্য রয়েছে ১৩ জন খেলোয়াড়। ১২ ফুটবলার চেলসির। ১১ জন করে রয়েছে পিএসজি ও টটেনহামের। সেখানে সাফল্যের মতোই খেলোয়াড় দিয়েও টেক্কা দিয়েছে বায়ার্ন।

এবার ক্লাবটির দেশ হিসেবে জার্মানি বিশ্বকাপের শিরোপা পুনরুদ্ধারের স্বপ্ন দেখছে। এখন দেখা যাক সেই পথে কাতার থেকে সফলতা নিয়ে আসতে পারেন কিনা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //