ICT Division

বিপদ আর আতঙ্কের নাম ইরাকি সিল!

যুদ্ধের পর এখনো পুরোপুরি শান্তি ফিরে আসেনি ইরাকে। সে কারণে স্বাভাবিকভাবে কোন কিছুই চলছে না সেখানে। এবার বিশ্বকাপের আগে বাধে নতুন বিপত্তি। পাসপোর্টে ইরাকি সিল পড়ার ভয়ে সমুদ বিপদ থেকে বাঁচতে কোস্টারিকা প্রস্তুতি ম্যাচ খেলতে যায়নি সাদ্দাম হোসেনের দেশটিতে। বিশ্বকাপের শুরুর আগে গা গরম করাসহ দলের সমন্বয় বুঝে নিতে প্রস্তুতি ম্যাচের বিকল্প নেই। যেকোনো দলই একাধিক প্রস্তুতি ম্যাচ খেলতে মুখিয়ে থাকে। শুধু ব্যতিক্রম হয়েছে কোস্টারিকা। 

ইরাকের বিপক্ষে নিজেদের একমাত্র প্রস্তুতি ম্যাচ বাতিল করে দিয়েছে মধ্য আমেরিকার দেশটি। শক্তির বিচারে কাতার বিশ্বকাপে সবচাইতে কঠিন গ্রুপে পড়েছে কোস্টারিকা। ‘ই’ গ্রুপে জার্মানি, স্পেন ও জাপানের বিপক্ষে খেলে দ্বিতীয় রাউন্ডে উত্তীর্ণ হতে হবে তাদের।

এই যখন অবস্থা তখন প্রস্তুতি ম্যাচই না খেলেই কাতারে গেছে কোস্টারিকা! অবশ্য খেলার ইচ্ছাই ছিল ব্রায়ান রুইজের দল। কিন্তু শেষ দিকে এসে আর রাজি হয়নি তারা। কারণ ইরাকের বসরায় হওয়ার কথা ছিল ম্যাচটি। যে জন্য কোস্টারিকা দলকে যেতে হতো ইরাকে। কিন্তু পাসপোর্টে ইরাকের ইমিগ্রেশন সিল পড়লে ভবিষ্যতে ঝামেলা হবে ভেবে ম্যাচই বাতিল করে দিয়েছে কোস্টারিকা। দেশটির ফুটবল ফেডারেশনের (এফসিআরএফ) পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে এ কথা জানানো হয়েছে। এতে বলা হয়েছে- ‘পাসপোর্টে সিল না মারার বিষয়ে যে সমঝোতা হয়েছিল, সেটি রক্ষা করা হয়নি। এ কারণে ইরাকে প্রবেশ না করার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে এবং ম্যাচটি বাতিল করা হয়েছে।’ 

ইএসপিএন জানিয়েছে, বাসে করে কুয়েত-ইরাক সীমান্তে পৌঁছায় কোস্টারিকা দল। নিয়মানুযায়ী দলটির পাসপোর্টে ইরাকি ইমিগ্রেশনের সিল মারতে গেলে রাজি হননি কোস্টারিকার খেলোয়াড়-কর্মকর্তারা। কোস্টারিকা দল চাচ্ছিল, কারও পাসপোর্টে যেন ইরাকের ইমিগ্রেশন সিল না পড়ে।

কিন্তু তাদের সেই অনুরোধ রাখেনি ইরাকি কর্তৃপক্ষ। এ নিয়ে ঝামেলা বাঁধলে ইরাকে প্রবেশ না করে কুয়েতে ফিরে গেছে কোস্টারিকা দল। পাসপোর্টে ইরাকের সিল পড়লে সমস্যা কোথায়? তার ব্যাখ্যায় কোস্টারিকান ফুটবল ফেডারেশনের মুখপাত্র জিনা এসকোবার বলেছেন, ‘ইরাকের মতো দেশগুলাতে প্রবেশ এবং পাসপোর্টে সিল থাকা ভবিষ্যতে অন্য দেশে প্রবেশে সমস্যা তৈরি করতে পারে। অফিসিয়াল প্রতিনিধি হিসেবে আমাদের বিশ্বের বিভিন্ন প্রান্তে নিয়মিতই যেতে হয়, বিশেষ করে যুক্তরাষ্ট্রে। আমাদের তখন জিজ্ঞেস করা হতে পারে ইরাকে কেন গেছেন। এ ধরনের সমস্যা যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //