ICT Division

গ্যালারি মাতাবে সৌদির বদর তুর্কিস্তানি

মধ্যপ্রাচ্যের দেশ হিসেবে কাতারের মাটিতে প্রথমবারের মতো শুরুর অপেক্ষায় রয়েছে বিশ্বকাপ ফুটবল। অনেকটা নিজেদের মতো কন্ডিশনেই খেলবে সৌদি আরব। আর গ্যালারিতে থেকে দলটিকে অকুণ্ঠ সমর্থন যোগাবে বদর তুর্কিস্তানি। ১৯৯৪ অভিষেক বিশ্বকাপেই শেষ ষোলোতে উঠে চমক দেখিয়েছিল সৌদি আরব। এরপর টানা তিন আসরে অবশ্য গ্রুপপর্ব থেকে বিদায় নেয়। 

২০১০ ও ২০১৪ বিশ্বকাপে বাছাইপর্ব টপকাতে না পারা সৌদি আরব গত রাশিয়া বিশ্বকাপেও একই পরিণতিতে বিদায় নেয় গ্রুপপর্ব থেকে। তবে এবার কাতার বিশ্বকাপে ভালো করতে মুখিয়ে আছে মধ্যপ্রাচ্যের দেশটি। প্রস্তুতিও সেভাবেই নিয়েছে তারা। কাতারে এবার প্রথমবারের মতো হচ্ছে বিশ্বকাপ ফুটবল। সৌদি আরবের জন্য যা অনেকটা ঘরের মাঠ।

কারণ সৌদির খুব কাছের প্রতিবেশী দেশ হচ্ছে এই কাতার। এই বিশ্বকাপে সৌদি আরব দলকে উজ্জীবিত করতে মাঠের বাইরে প্রস্তুত রয়েছে বদর তুর্কিস্তানি। সৌদির এই ফুটবলভক্ত গ্রুপ আগের বিশ্বকাপগুলোতেও গ্যালারিতে নেচে-গেয়ে দলকে উৎসাহ দিয়ে গেছে। বিশ্বকাপের গ্যালারিতে এভাবেই গান গাইতে দেখা যাবে সৌদি ফ্যানদের। এবার সেই ভক্তদের সংখ্যাটা বাড়বে অনেক। কারণ বিশ্বকাপ ভেন্যু কাতার তাদের খুব কাছে। তেমনিই এক সৌদিভক্ত বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, ‘পরিচিত কন্ডিশন হওয়ায় কাতারে বিপুল সমর্থকদের উপস্থিতির কারণে সৌদি জাতীয় ফুটবল দল মনে করবে তারা নিজ দেশেই খেলছে। সামান্য একটা সীমান্ত আমাদের আলাদা করে রেখেছে। তবে আমাদের বিপুল সংখ্যক সমর্থক স্টেডিয়াম পূর্ণ করে রাখবে, এই সংখ্যা ৫০ বা ৬০ হাজার হতে পারে।’

সে কারণে সম্প্রতি সৌদির ঐতিহ্যবাহী জামার সাথে সাদা-সুবজ স্কার্ফ পরে নিজ দল গ্রিন ফ্যালকনের সমর্থনে একটি গান পরিবেশন করেছেন সেই ভক্ত। তার সাথে পশুর চামড়া দিয়ে বানানো একটি ড্রাম বাজাতে দেখা যায় তার এক বন্ধুকে। গানের কথাগুলো এ রকম, ‘ওহ সৌদি, আমরা এসেছি।’ সেই ফ্যান গ্রুপের মতে, এই গানটিতেই কাতারে গলা মেলাবে অন্তত ৫০ হাজার সমর্থক! অথচ রাশিয়ায় যে সংখ্যা ছিল মাত্র ৫ হাজার। বিশ্বকাপ ফুটবলে সৌদি আরব এবার রয়েছে ‘সি’ গ্রুপে। ২২ নভেম্বর যেখানে তাদের প্রথম প্রতিপক্ষ আর্জেন্টিনা। বাকি দুই প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ড। শক্তির বিচারে অবশ্য এবারো গ্রুপ পর্ব পেরুনো কঠিন তাদের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //