ICT Division

দুই গোলরক্ষক এবার এক পোস্টে!

জাপানের বিপক্ষে ফেবারিট হিসেবেই মাঠে নেমেছিল জার্মানি। চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন দলটির জেতার লক্ষ্য ছিল। প্রত্যাশামতো শুরুতে গোল করে এগিয়ে গিয়েছিল। কিন্তু উল্টো ফল দেখতে হলো। অনেকটা আর্জেন্টিনা-সৌদি আরবের ম্যাচের ভাগ্যই জাপান-জার্মান ম্যাচে আসল। 

প্রথমবার বিশ্বকাপে মুখোমুখি হওয়ার কারণে আগ বাড়িয়ে কিছু বলাও যাচ্ছিল না। এই ম্যাচে একটা আশ্চর্যজনক ঘটনা ঘটিয়েছেন দুই দলের গোলরক্ষক। ফুটবল ম্যাচে অনেক সময়ই পিছিয়ে থাকা দলের গোলরক্ষককে গোলবার ছেড়ে সামনে এগিয়ে খেলতে দেখা যায়। ম্যাচের শেষদিকে আক্রমণের গতি বাড়ানোর জন্য এমনটা করে থাকেন তারা। কিন্তু এবার জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার যা করলেন তা রীতিমতো অবাক করার মতো কাণ্ড। নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে অতিরিক্ত সময়ের খেলা চলছিল তখন। ২-১ ব্যবধানে ম্যাচে তখন এগিয়ে জাপান।

টান টান উত্তেজনায় খেলা শেষ হতে যখন আর দু-এক মিনিট বাকি, ঠিক তখনই নিজের গোলপোস্ট ছেড়ে জাপানের অর্ধে চলে আসেন জার্মান অধিনায়ক। এগিয়ে থাকা জাপানের সব ফুটবলারই তখন নিজেদের অর্ধে। লক্ষ্য একটাই, যেকোনো মূল্যে এ ম্যাচ জেতা। টানটান উত্তেজনার এমন সময়ে একটা কর্নার পেয়ে যায় জার্মানি। তখন দলের বাকি সব খেলোয়াড়দের মতো ম্যানুয়েল নয়্যারও চলে আসেন জাপানের গোলপোস্টের সামনে। পোস্টের সামনে এসময় তার ভূমিকাটা অবশ্য ভিন্ন ছিল। সবসময় দলের জন্য গোল বাঁচানো এ গোলরক্ষক তখন জাপানের গোলপোস্টের সামনে এসেছিলেন গোল করতে।

যে লক্ষ্যটা ছিল সেটা অবশ্য পূরণ হয়নি। তবে এতোকিছুতেও কোনো লাভ হয়নি জার্মানদের। কর্নার থেকে উড়ে আসা বলটা হেড করতে মরিয়া হয়ে লাফ দিয়েও নাগাল পাননি নয়্যার। বিশ্বকাপ জয়ের মিশনে প্রথম ম্যাচে ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ২০১৪ সালের চ্যাম্পিয়নদের। তাদের জন্য কঠিন হয়ে গেছে সামনের দিনগুলো। অপেক্ষা এখন সেই সময়ের।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //