ICT Division

বিশ্বকাপ ২০০৬: ইতালির চতুর্থ শিরোপা জয়

এক আসর পরই ফ্রান্স আবারো সাফল্যের ধারায় আসে। ফাইনালে ইতালির কাছে হেরে শেষটা হতাশায় মোড়ানো থাকে জিনেদিন জিদানের। বিশেষ করে ঠুস কান্ডের কারণে এই আসরটি বেশি করে আলোচিত হয়ে থাকবে। অনেকটা ইচ্ছাকৃতভাবেই নাকি ইতালির মার্কো মাতারাজ্জি এই কাণ্ড করেছিলেন। মা ও বোনকে নিয়ে বাজে কথা বলার পর জিদান মেজাজ ধরে রাখতে না পেরে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে ছন্নছাড়া হয়ে যায় ফ্রান্স। 

পরে নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে ড্র থাকার পর টাইব্রেকারে ৫-৩ গোলের জয় আসে আজ্জুরিদের। তাতেই চতুর্থ শিরোপা জেতা হয়ে যায় ইতালির। আয়োজক দেশ জার্মানি হলেও তারা পর্তুগালকে ৩-১ গোলে হারিয়ে তৃতীয় হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল। একযুগ আগে ২০০২ সালে ব্রাজিলের কাছে টাইব্রেকারে হেরে শিরোপা খোয়ানোর পর এবার আরেকটা টাইব্রেকারে শিরোপা পুনরুদ্ধার করে ফ্যাবিও ক্যানাবেরার দেল।

ব্রাজিল-আর্জেন্টিনার বিদায়ে রঙ হারানো আসরটি রাঙ্গিয়ে দেয়ার চেষ্টা করেও দ্বিতীয় রাউন্ডে থেকেই বিদায় বলতে হয় স্পেন ও নেদারল্যান্ডকে।  এই বিশ্বকাপের নবাগত অতিথি ছিল, আইভেরি কোস্ট, অ্যাঙ্গোলা,কোস্টারিকা, চেক প্রজাতন্ত্র, ঘানা, টোগো, ইউক্রেন ও সার্বিয়া এন্ড মন্ট্রোনেগ্রা। তৃতীয় হলে জার্মানির মিরোস্লাভ ক্লোসা ৫ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার জেতেন। ফাইনালে লাল কার্ড দেখলেও সেরা খেলোয়াড় নির্বাচিত হন জিদান। আর এই আসরেই প্রথমবার বিশ্বকাপে খেলেন লিওনেল মেসি।

একনজরে ২০০৬ বিশ্বকাপ
স্বাগতিক : জার্মানি
চ্যাম্পিয়ন : ইতালি (চতুর্থ শিরোপা জয়)
রানার্সআপ : ফ্রান্স
তৃতীয়স্থান : জার্মানি
চতুর্থ স্থান : পর্তুগাল
সময়কাল : ৯ জুন-৯ জুলাই ২০০৬
অংশগ্রহণকারী দল : ৩২টি (ইরান, জাপান, সৌদি আরব, দক্ষিণ কোরিয়া, অ্যাঙ্গোলা, ঘানা, টোগো, তিউনিসিয়া,  কোস্টারিকা, মেক্সিকো, ত্রিনিদাদ ও টোবাগো, মার্কিন যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ব্রাজিল, ইকুয়েডর, প্যারাগুয়ে,  অস্ট্রেলিয়া, ক্রোয়েশিয়া, চেক প্রজাতন্ত্র, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, পর্তুগাল, সার্বিয়া ও মন্টিনিগ্রো, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড ও ইউক্রেন)
ভেন্যু : ১২টি (১২টি শহরে)
মোট ম্যাচ : ৬৪টি
গোল সংখ্যা : ১৪৭টি (ম্যাচ প্রতি ২.৩টি)
দর্শক সংখ্যা : ৩৩,৫৩,৬৫৫ (ম্যাচ প্রতি ৫২,৪০১ জন)
সর্বোচ্চ গোলদাতা : মিরোস্লাভ ক্লোজা, জার্মানি (৫টি)
সেরা খেলোয়াড় : জিনেদিন জিদান (ফ্রান্স)
সেরা যুব খেলোয়াড় : লুকাস পোডলস্কি (জার্মানি)
সেরা গোলরক্ষক : জিয়ানলুইজি বুফন (ইতালি)

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //