ICT Division

কতটা গুরুতর নেইমারের ইনজুরি?

প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের জয়ে বড় স্বস্তি পেলেও নিস্তার থাকতে পারছেনা ব্রাজিল। কারণ তাদের প্লেমেকার নেইমার যে ইনজুরিতে পড়েছেন। সমর্থকরা যে বড় দুশ্চিন্তায় পড়ে গেছেন। তার ইনজুরি কতটা গুরুতর সেই শঙ্কাও তৈরি হয়েছে।

গোড়ালি মচকে গেলেও ঝুঁকি নিয়ে খেলা চালিয়ে যেতে চান এই পিএসজি তারকা। গতরাতেই সার্বিয়ার বিপক্ষে দারুণ জয় তুলে হাসিমুখে মাঠ ছেড়েছে ব্রাজিল। তবে নেইমার কি হাসতে পেরেছেন? ৮০ মিনিটে তাঁকে বদলি করেন কোচ তিতে। বেঞ্চে বসা নেইমারের চোখে দেখা যায় জল। পরে ব্রাজিল দলের চিকিৎসক নিশ্চিত করেন, ডান পায়ের গোড়ালি মচকে গেছে নেইমারের। কাতার বিশ্বকাপে তিনি খেলতে পারবেন কি না, তা আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে নিশ্চিত হওয়া যাবে। চোটের পরিস্থিতি আজই একবার মূল্যায়ন করা হবে। শতভাগ ফিট হয়েই কাতারে বিশ্বকাপ খেলতে এসেছেন নেইমার। সার্বিয়ার বিপক্ষে ব্রাজিলের আক্রমণ তৈরি করে দেওয়ার দায়িত্বে খেলেছেনও দারুণ। দুটি গোলেই ছিল তার অবদান।

কিছুটা হলেও সেটা স্বস্তি ছিল। তবে বেশ কয়েকবার সার্ব ডিফেন্ডারদের কড়া ট্যাকলের শিকার হয়েছেন তিনি। সব মিলিয়ে ফাউলের শিকারই হয়েছেন ৯ বার। এর মধ্যে নিকোলা মিলেনকোভিচের হাঁটুর ট্যাকলটি ছিল কড়া। সেই ট্যাকলে পা মচকে যায় নেইমারের। ব্রাজিল ২-০ তে এগিয়ে থাকার সময় কোচ তাঁকে তুলে নেওয়ার সময়ও চোটের তীব্রতা বোঝা যায়নি। তবে বেঞ্চে বসে থাকার সময় টিম ট্রেনার কর্তৃক তার পায়ে আইস প্যাক লাগিয়ে রাখতে দেখা যায়। এ সময় ব্যথায় চোখ টলমল করছিল নেইমারের। ম্যাচ শেষে ব্রাজিলের লকার রুমে নেইমারকে খুঁড়িয়ে হেঁটেছেন বলে জানিয়েছে ইএসপিএন সকার। ব্রাজিল দলের চিকিৎসক রদ্রিগো লাসমার গণমাধ্যমকে বলেছেন, ‘সার্বিয়া ম্যাচে ডান পায়ের গোড়ালিতে চোট পেয়েছে নেইমার। সার্বিয়ান খেলোয়াড়ের হাঁটুর আঘাতের প্রভাবে সরাসরি আঘাত লেগেছে’।

আরও জানা গেছে, তাৎক্ষণিকভাবে বেঞ্চেই তার চিকিৎসা শুরু করেছি। ফিজিও কাজ করছেন। ২৪ থেকে ৪৮ ঘণ্টা মূল্যায়ন করা হবে। অবশ্য এমআরআই দরকার নেই। আজকে আরেকবার চোট পরিস্থিতি দেখা হবে। আমাদের অপেক্ষা করতে হবে, আগেভাগে কোনো মন্তব্য করা যাবে না। চোটে আক্রান্ত নেইমার অবশ্য জয়ের পর দলকে অভিনন্দন জানিয়ে টুইট করেছেন। লিখেছেন, ‘কঠিন ম্যাচ। তবে জয়টা গুরুত্বপূর্ণ ছিল। দলকে অভিনন্দন। প্রথম পদক্ষেপ শেষ, আর বাকি ৬ ম্যাচ।’ সেই ৬ ম্যাচে নেইমার খেলতে পারবেন তো? এখন ব্যথা নিয়েই খেলেছিলেন নেইমার, ‘চালিয়ে যাবেন’ বিশ্বকাপে। বিশ্বকাপ মিশন দারুণভাবেই শুরু করেছে ব্রাজিল। সার্ভিয়াকে হারিয়েছে ২-০ গোলে। লুসাইল স্টেডিয়ামের ম্যাচটিতে জোড়া গোল করেছেন রিচার্লিশন। কিন্তু এই ম্যাচের পর সেলেসাও সমর্থকদের জন্য অস্বস্তি নেইমারের ইনজুরি। ডান গোড়ালিতে বেশ ভালো রকমের চোটই পেয়েছেন তিনি। তার গোড়ালি ফুলে আছে, এমন দৃশ্য দেখা গেছে ছবিতে।

সাইড বেঞ্চে বসে চিকিৎসা নেওয়ার সময় কেঁদেছেনও নেইমার। বিশ্বকাপ খেলা বড় রকমের শঙ্কাতেই আছে বলে মনে হচ্ছিল। ম্যাচ শেষে ব্রাজিলের ডাক্তার রদ্রিগো লাসমার জানিয়েছিলেন নেইমারকে পর্যবেক্ষণে রাখবেন তারা। চোট কতটা গুরুতর, তাও নিশ্চিত করেননি তিনি। তবে সেলেসাও কোচ তিতে জানালেন, বিশ্বকাপে ব্যথা থাকলেও চালিয়ে যাবেন নেইমার। তিনি বলেছেন, ‘নেইমার এই ব্যথা পুরো ম্যাচজুড়েই অনুভব করেছে। কিন্তু সে দলকে সাহায্য করতে মাঠে থাকার সিদ্ধান্ত নেয়। তার দলের খেলার সময় সে এই ব্যথা বয়ে বেড়াতে পারবে। ইনজুরির পরও ১১ মিনিট মাঠে থেকেছে। যখন আর পারেনি, তখন বদলি করা হয়েছে।’ ‘আমরা বিশ্বাস করে নেইমার চালিয়ে যাবে বিশ্বকাপে খেলা। আমি তাকে ইনজুরড হতে দেখেনি। তার ব্যথা লুকানোর ক্ষমতা আমাকে বিভ্রান্ত করেছে হয়তো। আসলে সে যখন ড্রিবল করছিল, তখনই হয়েছে ইনজুরি। দ্বিতীয় গোলে বল নিয়ন্ত্রণে সময় অনুভব করেছে।’ আশায় আছেন নেইমার পরের ম্যাচে খেলতে পারবেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //