ICT Division

বিশ্বকাপ ২০১০: স্পেনের অনেক অপেক্ষার শিরোপা জয়

গত কয়েকবছর ধরেই দারুণ ফুটবল খেলেছিল স্পেন। জিতেছিল ২০০৮ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের শিরোপা। সে হিসেবে পরিষ্কার ফেবারিটও ছিল তারা। দুই দলের দারুণ লড়াই হয়েছিল ফাইনালে। আরেকবারের জন্য ফাইনালে ওঠেও শিরোপা জিততে ব্যর্থ হয় নেদারল্যান্ড। তাতেই ১-০ গোলের জয় প্রথমবারের মতো বিশ্বসেরা খেতাব জোটে স্পেনের। 

স্প্যানিশ সৌন্দর্যের মতোই প্রথমবারের মতো ইউরোপ, ল্যাটিন, এশিয়ার পর বিশ্বকাপ আয়োজিত হয় দক্ষিণ আফ্রিকায়। আয়োজক হওয়ার সুযোগ পেলে দারুণ কিছু অর্জন করে দেশটি। তিন আসরে ফাইনাল খেলেও শিরোপা জিততে না পারা হতভাগা দেশ হয়ে যায় নেদারল্যান্ড। অথচ সুইজারল্যান্ডের বিপক্ষে ১-০ গোলের পরাজয় দিয়ে আসর শুরু করে পরে আর কোন ভুল করেনি। সেখান থেকেই শিরোপা জিতে বাড়ি ফেরে ইকার ক্যাসিয়াসের দেশটি।

স্পেন দলটিকে এক ছাতার নিচে নিয়ে আসতে সবচেয়ে বড় ভূমিকা যার তিনি কোচ ভিসেন্ত দেল বস্ক। বিশ্বকাপের শিরোপা জেতার দুই বছর আগে যেমন ইউরোর শিরোপা জেতেন, ঠিক তেমনি বিশ্বকাপ জেতার দুই বছর পরও জেতেন ইউরোপ সেরার খেতাব। এই আসরে সবচেয়ে আলোচিত বলা যেতে পারে বুবুজেলা বাশি ও গায়িকা শাকিরার ওয়াক ওয়াকা গানটি। এখনো ফুটবল বিশ্বকাপ আসলেই এই গানটি বেজে ওঠে। আর বুবুজেলার বাশির শব্দে যেন মাঠে টেকাই দায় ছিল। বিশেষ করে স্পেন ও দক্ষিণ আফ্রিকার জন্য ২০১০ বিশ্বকাপটি ছিল স্মরণীয়। কারণ একটা আসর থেকে আরেকটা আসর অনেক চমক নিয়ে হাজির হয়ে থাকে।

একনজরে ২০১০ বিশ্বকাপ
স্বাগতিক : দক্ষিণ আফ্রিকা
চ্যাম্পিয়ন : স্পেন (প্রথম শিরোপা জয়)
রানার্সআপ : নেদারল্যান্ডস
তৃতীয়স্থান : জার্মানি
চতুর্থ স্থান : উরুগুয়ে
সময়কাল : ১১ জুন-১১ জুলাই ২০১০
অংশগ্রহণকারী দল : ৩২ টি (অস্ট্রেলিয়া, জাপান, উত্তর কোরিয়া, দক্ষিণ কোরিয়া, আলজেরিয়া, ক্যামেরুন, ঘানা,  নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, হন্ডুরাস, মেক্সিকো, মার্কিন যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ব্রাজিল, চিলি, প্যারাগুয়ে, উরুগুয়ে,  নিউজিল্যান্ড, ডেনমার্ক, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানি, গ্রিস, ইতালি, নেদারল্যান্ডস, পর্তুগাল, সার্বিয়া, স্লোভাকিয়া, স্লোভেনিয়া, স্পেন ও সুইজারল্যান্ড)
ভেন্যু : ১০টি (৯টি শহরে)
মোট ম্যাচ : ৬৪ টি
গোল সংখ্যা : ১৪৫ (ম্যাচ প্রতি ২.২৭টি)
দর্শক সংখ্যা : ৩১,৭৮,৮৫৬ (ম্যাচ প্রতি ৪৯,৬৭০ জন)
সর্বোচ্চ গোলদাতা : ৫টি করে গোল (ডেভিড ভিয়া, স্পেন, থমাস মুলার, জার্মানি,  ওয়েসলি স্নাইডার, নেদারল্যান্ড, দিয়াগো ফোরলান, উরুগুয়ে)
সেরা খেলোয়াড় : দিয়াগো ফোরলান (উরুগুয়ে)

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //