আইনি জটিলতা কাটছে

শপথের ১৫ দিনের মধ্যে সিটি মেয়ররা দায়িত্ব পাবেন

শপথ গ্রহণের ১৫ দিনের মধ্যে দায়িত্ব পাবেন সিটি করপোরেশনের নির্বাচিত মেয়র ও কাউন্সিলরা। স্থানীয় সরকার আইন সংশোধন করে এমন বিধান যুক্ত করতে যাচ্ছে সরকার। 

একই সঙ্গে নির্বাচন অনুষ্ঠানের সময়সীমা এবং মেয়র ও কাউন্সিলরদের বার্ষিক ছুটিও কমানোর প্রস্তাব করা হয়েছে আইনের প্রস্তাবিত সংশোধনীতে।

আজ সোমবার (১৪ সেপ্টেম্বর) মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২০-এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে অনলাইনে এ সভায় সভাপতিত্ব করেন। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব ড. খন্দকার আনোয়ারুল ইসলাম স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন সংশোধনের বিষয়ে সাংবাদিকদের বলেন, ‘ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের নির্বাচিত দুই মেয়রকে শপথ নেওয়ার পরও আগের মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ পূর্ণ না হওয়ায় দায়িত্ব পেতে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছিল।’

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব আরো বলেন, ‘বিদ্যমান আইন অনুযায়ী কাজ করতে গেলে কিছু অসুবিধা হয়। বর্তমান আইন অনুযায়ী মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ পূর্ণ হওয়ার ছয় মাসের (১৮০ দিন) মধ্যে নির্বাচন করতে হবে। অন্যদিকে আইনে রয়েছে, যেদিন মেয়র ও কাউন্সিলররা মিটিং করবে সেই থেকে পাঁচ বছর পর্যন্ত তাদের সময় থাকবে। দেখা গেছে, চার-পাঁচ মাস আগে যদি নির্বাচন হয়ে যায়, শপথ হলেও তাঁরা দায়িত্ব নিতে পারছেন না এই সংঘাতের জন্য। আগের মেয়র ও কাউন্সিলরদের মেয়াদ পূর্ণ না হাওয়ায় নতুন নির্বাচিতদের অনেক দিন তাদের অপেক্ষা করতে হয়।

সচিব আরো বলেন, নির্বাচন তো বটেই, শপথ নেওয়ার পরও তাদের অনেকদিন ধরে অপেক্ষা করতে হয়। সেজন্য আইনটি সংশোধন করা হচ্ছে। সংশোধনীর প্রস্তাবে বলা হয়েছে, মেয়াদ শেষ হওয়ার তিন মাসের মধ্যে নির্বাচন শেষ করতে হবে। যেদিন শপথ হবে এর ১৫ কার্যদিবসের মধ্যে দায়িত্ব হস্তান্তর হয়ে যাবে। সংশোধনীতে মেয়াদ শেষ হওয়া, নির্বাচন ও দায়িত্ব গ্রহণের বিষয়টি পরিষ্কার করা হয়েছে। এখন আর কোনো জটিলতা থাকছে না।

ছুটির বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব আরো বলেন, আগে সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলর আগের আইন অনুযায়ী বছরে তিন মাস ছুটি পেতেন। এখন বছরে এক মাস ছুটি ভোগ করতে পারবেন। এতে করে সিটি করপোরেশনের কাজকর্মে গতি আসবে।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh