করোনায় খাদ্যে পাঁচ হাজার কোটি টাকা প্রণোদনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: স্টার মেইল

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: স্টার মেইল

করোনার কারণে দেশে যেনো দুর্ভিক্ষের সৃষ্টি না হয় তাই কৃষি খাতে ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

প্রধানমন্ত্রী বলেন, করোনাকালে মানুষ যেন কষ্ট না পায় সেদিকে লক্ষ্য করে সরকার কাজ করে যাচ্ছে। খাদ্যের সঙ্গে পুষ্টি যেন নিশ্চিত হয় সেদিকেও লক্ষ্য রাখা হচ্ছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে দেশের প্রতিটি ঘরে খাবার পৌঁছে দিতে সরকার বদ্ধপরিকর।

আজ শুক্রবার (১৬ অক্টোবর) বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠানে যুক্ত হন বঙ্গবন্ধুকন্যা।

‘ক্ষমতায় এসে খাদ্য সংকটের দেশকে খাদ্য উদ্বৃত্তের দেশে পরিণত করেছে আওয়ামী লীগ’, এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গত কয়েক বছরে কৃষিপণ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ। নিজেদের চাহিদা পূরণের পর, কোন কোন খাদ্যপণ্য এখন রফতানিও হচ্ছে। ১৭ কোটি মানুষের খাদ্য নিশ্চয়তা রক্ষার জন্য বঙ্গবন্ধুর দেখা পথেই চলছে বর্তমান আওয়ামী লীগ সরকার।

প্রধানমন্ত্রী বলেন, করোনা দুর্যোগে খাদ্য উৎপাদনে সর্বোচ্চ গুরুত্ব দিয়েছে সরকার। কৃষি ও কৃষকের উন্নয়নে নেয়া হয়েছে নানা পদক্ষেপ। উৎপাদনে কৃষক যাতে উৎসাহ না হারায় সেজন্য প্রণোদনা দেয়াসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

কৃষি উৎপাদন বাড়াতে সরকার ডিজিটাল প্রযুক্তিকে কাজে লাগাচ্ছে জানিয়ে তিনি বলেন, 

উন্নত বিশ্বের মত দেশের কৃষিতেও এখন আধুনিক যন্ত্রপাতির ব্যবহার হচ্ছে। পাশাপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিতে ২ কোটির বেশি কৃষককে কৃষি উপকরণ দিচ্ছে সরকার।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2020 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh