বাড়তে পারে কঠোর বিধিনিষেধের মেয়াদ

আরও ৭ দিন  বাড়তে পারে কঠোর বিধিনিষেধের মেয়াদ। ফাইল ছবি

আরও ৭ দিন বাড়তে পারে কঠোর বিধিনিষেধের মেয়াদ। ফাইল ছবি

দেশে গত একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে রেকর্ড সবোর্চ্চ ১৫৩ জনের মৃত্যু হয়েছে। টানা ৮ দিন করোনায় আক্রান্ত হয়ে শতাধিক মৃত্যু ছাড়াল। এমতাবস্থায়, সংক্রমণের ঊর্ধ্বগতি এবং মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বিজ্ঞানসম্মতভাবে কঠোর লকডাউন বাড়ানোর ব্যাপারে পরামর্শ দিয়েছে জাতীয় কমিটি।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ রোধে দেশে ১ জুলাই থেকে শুরু হয়েছে সাত দিনের কঠোর বিধিনিষেধ। যা চলবে আগামী ৭ জুলাই পর্যন্ত। তবে চলমান কঠোর বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর পরামর্শ দিয়েছে করোনাসংক্রান্ত কারিগরি পরামর্শক কমিটি। অন্যদিকে, সরকারের নীতিনির্ধারক মহলেও লকডাউন বাড়ানোর ব্যাপারে আলোচনা চলছে বলে জানা গেছে। আগামী ৬ জুলাই এ সংক্রান্ত নতুন কোনো সিদ্ধান্ত আসতে পারে বলে মন্ত্রিপরিষদ সূত্র থেকে জানা গেছে।

কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সদস্য অধ্যাপক মুহাম্মদ শহিদুল্লাহ রবিবার (৪ জুলাই) সন্ধ্যায় জানান, ‘আমরা প্রথম যখন পরামর্শ দিয়েছি তখনই আমরা পরিস্কারভাবে বলেছি বিজ্ঞানসম্মতভাবে করোনা সংক্রমণ কমাতে চাইলে লকডাউন দুই সপ্তাহ দিতে হবে। আমরা এখনো সেটাতেই স্ট্যান্ড করছি। আমরা মনে করেছি সেটাই প্রয়োজন।

এক সপ্তাহ লকডাউন দিয়ে করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি সেভাবে থামানো যাবে না মত দিয়ে তিনি বলেন, ‘নতুন করে আর কোন সুপারিশ করিনি আমরা। আমাদের আগের পরামর্শ অনুসারে কার্যকর ফলাফলের জন্য সাতই জুলাই লকডাউন শেষ হলে তা আরো এক সপ্তাহ দেয়া প্রয়োজন।’

এর আগে গত ২৮ জুন মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানিয়েছিলেন, ১ জুলাই সকাল ছয়টা থেকে ৭ জুলাই রাত ১২টা পর্যন্ত কঠোর বিধিনিষেধ থাকবে। তবে প্রয়োজন মনে হলে তা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh