দেশে সিনোফার্মের টিকা উৎপাদনে ত্রিপক্ষীয় চুক্তি

দেশে চীনের সিনোফার্মের টিকা উৎপাদন করতে সিনোফার্ম, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইনসেপ্টার মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। ছবি: সংগৃহীত

দেশে চীনের সিনোফার্মের টিকা উৎপাদন করতে সিনোফার্ম, স্বাস্থ্য মন্ত্রণালয় ও ইনসেপ্টার মধ্যে একটি সমঝোতা চুক্তি সই হয়েছে। ছবি: সংগৃহীত

দেশে চীনের সিনোফার্মের টিকা উৎপাদনের জন্য সিনোফার্ম, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের মধ্যে এক ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

সোমবার (১৬ আগস্ট) বিকেলে রাজধানীর মহাখালীতে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) মিলনায়তনে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তিতে স্বাক্ষর করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, চীনের রাষ্ট্রদূত লি জিমিং এবং ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মােমেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মােমেন, চীনের রাষ্ট্রদূত লি জিমিং, ঔষধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাে. মাহবুবুর রহমান, ইনসেপ্টা ভ্যাকসিন লিমিটেড ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান আব্দুল মুক্তাদির।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লােকমান হােসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মােহাম্মদ খুরশীদ আলম।

এ চুক্তির ফলে ইনসেপ্টা দ্রুত টিকা উৎপাদন করবে বলে আশা আশা ব্যক্ত করেন বক্তারা।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, শোকের মাস আগস্টে বাংলাদেশে কোভিড ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে এক নতুন দিক উন্মোচিত হল। 

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //