জাতিসংঘে ‘কোভিড টিকার মেধাস্বত্ব তুলে নেওয়ার’ প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন

করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব উঠিয়ে নেওয়া ও জীবনরক্ষাকারী এই ওষুধ তৈরির উপকরণের ন্যায্যতাভিত্তিক বণ্টনের আহ্বান জানানোর লক্ষ্য নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার থেকে নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে শুরু হওয়া ৭৬তম সাধারণ পরিষদ সভার উচ্চ পর্যায়ের বিতর্ক অধিবেশন শুরু হবে ২১ সেপ্টেম্বর।

ওই অধিবেশনে যোগ দিতে শুক্রবার দেশ ছাড়বেন সরকার প্রধান; ফিনল্যান্ডের হেলসিংকিতে ব্যক্তিগত সফর শেষে ১৯ সেপ্টেম্বর নিউ ইয়র্কে পৌঁছাবেন তিনি।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জাতিসংঘের অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচির বিভিন্ন দিক তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ২৪ সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের সাধারণ বিতর্ক পর্বে বাংলাদেশের পক্ষে বক্তব্য দেবেন শেখ হাসিনা। প্রতিবারের মত এবারও তার বক্তৃতা হবে বাংলায়।

বক্তৃতায় বাংলাদেশের অভাবনীয় উন্নয়ন অগ্রযাত্রা, অন্তর্ভূক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন ও স্বাস্থ্যখাতে সাফল্য সম্পর্কে আলোকপাত করবেন প্রধানমন্ত্রী।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘পাশাপাশি বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, করোনাভাইরাসের টিকার ন্যায্যতাভিত্তিক বণ্টন, বৃহৎ পরিসরে করোনাভাইরাসের টিকা উৎপাদনের লক্ষ্যে পেটেন্টসহ মেধাস্বত্ব উন্মুক্তকরণ, ফিলিস্তিনি ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংকট এবং জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্পর্কিত বিষয়সমূহ তার বক্তৃতায় উঠে আসবে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, নিউ ইয়র্কে পৌঁছানোর পর দিন ২০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিবের আমন্ত্রণে জলবায়ু পরিবর্তন সংক্রান্ত উচ্চ পর্যায়ের বৈঠকে অংশগ্রহণ করবেন।

‘সিভিএফ চেয়ার এবং জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকির সম্মুখীন দেশ হিসেবে এটি বাংলাদেশের জুন্য বিশেষ গুরুত্বপূর্ণ। এই সভায় প্রধানমন্ত্রী জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রম তুলে ধরবেন এবং জলবায়ু পরিবর্তনের ঝুঁকি নিরসনে সম্মিলিত বৈশ্বিক উদ্যোগের আহ্বান জানাবেন।’

একই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতিসংঘ সদর দপ্তর চত্বরে বৃক্ষরোপণ করার কথাও রয়েছে বঙ্গবন্ধুকন্যার।

২২ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র কর্তৃক আয়োজিত ’হোয়াইট হাউজ গ্লোবাল কোভিড-১৯ সামিট: এন্ডিং দ্য প্যান্ডেমিক অ্যান্ড বিল্ডিং ব্যাক বেটার’ শীর্ষক এক উচ্চ পর্যায়ের সভায় বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী।

একই দিনে বাংলাদেশ কর্তৃক আয়োজিত ‘রোহিঙ্গা ক্রাইসিস: ইম্পারেটিভস ফর এ সাসটেইনেবল সল্যুশন’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সাইড ইভেন্টে অংশ নেওয়ার কথা শেখ হাসিনার।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //