এসি-বাতি বন্ধ রেখে সংসদে স্থায়ী কমিটির বৈঠক

বিদ্যুৎ সাশ্রয়ের বিষয়টি বিবেচনায় রেখে বাতি ও এসি বন্ধ রেখে বৈঠক করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

আজ মঙ্গলবার (১৯ জুলাই) জাতীয় সংসদ ভবনের কেবিনেট কক্ষে বিকেল ৫টার দিকে কমিটির ২৮তম বৈঠক অনুষ্ঠিত হয়।

বিদ্যুৎ সাশ্রয় করতে গ্রীষ্মকালে এসি বন্ধ রেখে সংসদ ভবনে এই প্রথম কোনো সভা অনুষ্ঠিত হয়েছে বলে সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে।

কমিটির সভাপতি সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান বলেন, 'বিদ্যুৎ সাশ্রয় করার বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা মাথায় রেখে আমরা আজ বৈদ্যুতিক বাতি ও শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) বন্ধ রেখে আমরা সভা করেছি। সভায় কমিটির কোনো সদস্যের তেমন কোনো সমস্যা হয়নি।'

'চলমান পরিস্থিতিতে এটি একটি উদাহরণ হয়ে থাকতে পারে,' বলেন তিনি।

বৈঠকে প্রধান বিদ্যুৎ পরিদর্শন (সিইআই) দপ্তরের কার্যক্রম ও দেশের সার্বিক বিদ্যুৎ ব্যবস্থাপনায় এর ভূমিকা সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

ইতোমধ্যে সমাপ্ত হয়ে যাওয়া বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত যানবাহনসমূহ থেকে কয়েকটি প্রধান বিদ্যুৎ পরিদর্শন (সিইআই) দপ্তরকে বরাদ্দ দেওয়ার সুপারিশ করে স্থায়ী কমিটি।

এছাড়া, ২৬তম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিত করা হয় এবং ওই বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

দেশের বিদ্যুৎ উৎপাদন প্রকল্পের বিপরীতে গৃহীত বৈদেশিক ঋণ পরিশোধের পরিকল্পনা সম্পর্কে বৈঠকে আলোচনা এবং ক্যাপাসিটি চার্জ প্রদানের তথ্য তালিকা করে কমিটিতে উপস্থাপন করা হয়।

বিদ্যুৎ কেন্দ্রগুলোর ঋণের বিপরীতে ঋণ ও ঋণের সুদ পরিশোধকল্পে প্রবিধান রাখার পরামর্শ দেয় স্থায়ী কমিটি। এছাড়া সরকারি স্থাপনাগুলোতে জরুরিভিত্তিতে এনার্জি অডিট করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটির সদস্য মো. নূরুল ইসলাম তালুকদার, খালেদা খানম ও নার্গিস রহমান অংশ নেন।

এসময় বিদ্যুৎ বিভাগের সচিব, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, স্রেডার চেয়ারম্যান, বিইপিআরসির চেয়ারম্যান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //