প্রধানমন্ত্রীকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীকে চিঠি পাঠিয়ে মোদীর শুভেচ্ছা জানানোর তথ্য আজ রবিবার (১৬ জুন) এক বার্তায় জানায় ঢাকায় ভারতীয় হাইকমিশন।

হাইকমিশন জানায়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পবিত্র ঈদুল আজহা উপলক্ষে উষ্ণ শুভেচ্ছা জানিয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে একটি চিঠি পাঠিয়েছেন। চিঠিতে প্রধানমন্ত্রী মোদী জোর দিয়ে উল্লেখ করেছেন, এই উৎসবটি আমাদের ত্যাগ, সহানুভূতি ও ভ্রাতৃত্বের মূল্যবোধের কথা স্মরণ করিয়ে দেয়। যা একটি শান্তিপূর্ণ ও অন্তর্ভুক্তিমূলক বিশ্ব গড়তে অপরিহার্য। তিনি ঈদুল আজহাকে বহু-সাংস্কৃতিক ঐতিহ্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবেও বর্ণনা করেছেন।

চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও মঙ্গল কামনা করেছেন।

এদিকে দ্বিপক্ষীয় সফরে চলতি মাসেই ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২১ ও ২২ জুন এই সফরকালে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগিসহ গুরুত্বপূর্ণ ইস্যুতে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলোচনা করবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব নাঈমুল ইসলাম খান গত শুক্রবার (১৪ জুন) প্রধানমন্ত্রীর ভারত সফরের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আগামী ২১ ও ২২ জুন প্রধানমন্ত্রীর এই দ্বিপক্ষীয় সফরটি অনুষ্ঠিত হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচি অনুযায়ী ২১ জুন ভারতের রাজধানী নয়াদিল্লি পৌঁছাবেন তিনি। পরদিন ২২ জুন টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে শীর্ষ বৈঠকে বসবেন। সেদিনই দেশে ফেরার কথা রয়েছে তার।

ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রগুলো জানায়, শেখ হাসিনার সফরে তিস্তাসহ দুই দেশের মধ্যে প্রবাহিত অভিন্ন নদীর পানি ভাগাভাগি বিষয়ে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে।

এছাড়া রেল, সড়ক ও নৌপথে আঞ্চলিক সংযুক্তির কার্যকর প্রসার এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতা ও দ্বিপক্ষীয় বাণিজ্যের নানা দিক নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

এটি হবে চলতি মাসেই প্রধানমন্ত্রীর দ্বিতীয় দফা ভারত সফর। এর আগে ৮ থেকে ১০ জুন ভারতের লোকসভা নির্বাচনে বিজয়ী হয়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) নেতৃত্বাধীন এনডিআই সরকারের প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর শপথ অনুষ্ঠানে যোগ দিতে ভারত সফর করেন শেখ হাসিনা। দ্বিপক্ষীয় সফর না হলেও ওই সফরে নরেন্দ্র মোদীর সঙ্গে শেখ হাসিনার বিভিন্ন ইস্যুতে আলোচনা হয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //