জনপ্রশাসনে বড় পদোন্নতি আসছে

জনপ্রশাসনে চলতি বছরের আগামী নভেম্বরে যুগ্মসচিব এবং সেপ্টেম্বরে উপসচিব পদে বড় পদোন্নতি আসছে।  সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে। 

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, যুগ্মসচিব পদে এবার বিসিএস ২৪তম ব্যাচ ও উপসচিব পদে ৩০তম ব্যাচের কর্মকর্তাদের নিয়মিত ব্যাচ হিসেবে গণ্য করতে যাচ্ছে পদোন্নতির জন্য সুপারিশকারী কর্তৃপক্ষ সুপিরিয়র সিলেকশন বোর্ড (এসএসবি)। এজন্য আগের বঞ্চিত অর্ধশত কর্মকর্তাসহ প্রায় ৭০০ জন কর্মকর্তার প্রয়োজনীয় তথ্য-উপাত্ত বিশ্লেষণ করবেন এসএসবির সদস্যরা।

এ বিষয়ে নাম প্রকাশ না করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, যুগ্মসচিব ও উপসচিব পদে পদোন্নতি দেওয়ার কার্যক্রম চলছে। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী নভেম্বরে যুগ্মসচিব ও সেপ্টেম্বরে উপসচিব পদে পদোন্নতি দেওয়া হতে পারে। 

‘সরকারের উপসচিব, যুগ্মসচিব, অতিরিক্ত সচিব ও সচিব পদে পদোন্নতি বিধিমালা, ২০০২’-এ বলা হয়েছে, যুগ্মসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে ৭০ শতাংশ প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের ও ৩০ শতাংশ অন্যান্য ক্যাডারের উপসচিব পদে কর্মরতদের বিবেচনায় নিতে হবে।

বিধিমালা অনুযায়ী, উপসচিব পদে কমপক্ষে ৫ বছর চাকরিসহ সংশ্লিষ্ট ক্যাডারের সদস্য হিসেবে কমপক্ষে ১৫ বছরের চাকরির অভিজ্ঞতা বা উপসচিব পদে কমপক্ষে ৩ বছর চাকরিসহ ২০ বছরের অভিজ্ঞতা থাকলে কোনো কর্মকর্তা যুগ্মসচিব পদে পদোন্নতির জন্য বিবেচিত হন।

এ বিধিমালা অনুযায়ী উপসচিব পদে পদোন্নতির ক্ষেত্রে প্রশাসন ক্যাডারের ৭৫ শতাংশ এবং অন্যান্য ক্যাডারের ২৫ শতাংশ কর্মকর্তাকে বিবেচনায় নিতে হয়।

এ ছাড়া উপসচিব পদে পদোন্নতি পেতে সিনিয়র সহকারী সচিব পদে পাঁচ বছর চাকরিসহ কমপক্ষে ১০ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হয়।

এর আগে, ২০২৩ সালের ৪ সেপ্টেম্বর যুগ্মসচিব পদে বড় পদোন্নতি দেয় সরকার। ২২১ জন উপসচিব ও সমপদমর্যাদার কর্মকর্তাকে পদোন্নতি দিয়ে যুগ্মসচিব করা হয়। তার আগে ২০২২ সালের ২ নভেম্বরে ১৭৫ জন উপসচিবকে পদোন্নতি দিয়ে যুগ্মসচিব করা হয়েছিল।

অন্যদিকে, ২০২৩ সালের ১১ নভেম্বর ২৪০ কর্মকর্তাকে সরকারের উপসচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এর আগের বছরের (২০২২ সাল) ১ নভেম্বর উপসচিব পদে ২৮০ জনকে পদোন্নতি দেওয়া হয়।

এদিকে, পদোন্নতি হলেও পদোন্নতি পাওয়া বেশিরভাগ যুগ্মসচিবকে আগের কর্মস্থলে ইনসিটু হিসেবে থাকতে হবে বলে জানা গেছে। স্থায়ী পদ না থাকায় এমনিতেই অনেক যুগ্মসচিবকে নিচের পদে কাজ করতে হচ্ছে, তার মধ্যে নতুন করে পদোন্নতি দেওয়া হলে তাদের কর্মস্থলে পাঠানোর সুযোগ থাকবে না। তাই পদোন্নতি পাওয়া যুগ্মসচিবদের ইনসিটু হিসেবে আগের কর্মস্থলেই থাকতে হবে।

জানা গেছে, প্রশাসনে যুগ্মসচিবের পদ ৫০২টি। এর বিপরীতে বর্তমানে ৭৭৮ জন কর্মরত রয়েছেন। আর উপসচিবের ১ হাজার ৭৫০টি পদের মধ্যে কর্মরত আছেন ১ হাজার ৭০২ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //