পেয়ারার যত গুণ

পেয়ারা সুস্বাদু ও উপকারী ফল। পেয়ারা খেতে পছন্দ করেন না এমন ব্যক্তি খুঁজে পাওয়া যাবে না। দেশি ফল হিসেবে এর বেশ সুনাম রয়েছে। স্বাস্থ্য সুরক্ষা ও অনেক রোগ থেকে বাঁচতে প্রতিদিনের খাদ্য তালিকায় পেয়ারা রাখতে পারেন। এতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, লাইকোপেন ও ভিটামিন সি।

জেনে নিন পেয়ারার বিস্ময়কর কিছু উপকারিতা সম্পর্কে: 

দৃষ্টিশক্তি বাড়ায়

পেয়ারায় রয়েছে ভিটামিন এ, যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। এছাড়া রোজ পেয়ারা খেলে চোখের ছানি হওয়ার সম্ভাবনা অনেকটা কমে যায়।

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি আছে, যা শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতার উন্নতি করে শরীরকে সুস্থ রাখতে সহায়তা করে। যেকোনো ইনফেকশন হলে পেয়ারা খেলে তা থেকে দ্রুত আরোগ্য লাভ করা যায়। 

কোষ্ঠকাঠিন্য দূর

পেয়ারা একটি ফাইবার বা আঁশ জাতীয় ফল। এটি খেলে কোষ্ঠকাঠিন্য দূর হয়। যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে তারা পেয়ারা খেতে পারেন। 

ক্যানসারের ঝুঁকি কমায়

পেয়ারায় রয়েছে লাইকোপেন, কোয়ারকেটিন, ভিটামিন সি ও পলিফেনল, যা শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। অ্যান্টি-অক্সিডেন্ট ক্যান্সার হওয়ার ঝুঁকি কমায়। বিশেষ করে প্রোস্টেট ক্যান্সার কমাতে এবং স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে পেয়ারা। 

ডায়াবেটিসের ঝুঁকি কমায়

পেয়ারায় ফাইবার ও কম গ্লাইসেমিক ইনডেক্স থাকার কারণে এটি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে। এ কারণে ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কিছুটা হলেও কমে যায়। চিকিৎসকরা এর গুণাগুণের জন্যই ডায়াবেটিস রোগীদের পেয়ারা খাওয়ার নির্দেশ দিয়ে থাকেন। 

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ

পেয়ারা শরীরের সোডিয়াম ও পটাশিয়ামের ব্যালেন্স বাড়ায়, যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

হার্টের সমস্যা কমায়

পেয়ারা ট্রাইগ্লিসারাইড ও এলডিএল নামক খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। পেয়ারা খেলে এইচডিএল নামক কোলেস্টেরলের মাত্রা বাড়ে, যা হার্টকে সুস্থ করে।

গর্ভবর্তীদের জন্য উপকারি

পেয়ারায় থাকা ফলিক এসিড গর্ভবতী মায়েদের জন্য খুবই উপকারি। ফলিক এসিড গর্ভের বাচ্চার নার্ভাস সিস্টেমকে উন্নত করে। সেই সঙ্গে এটি সন্তানের নিউরোলোজিক ডিজঅর্ডার থেকে দূরে রাখে।  

ইনফেকশন দূর 

পেয়ারার পাতায় আছে অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ এবং খুব শক্তিশালি অ্যান্টি-ব্যাক্টেরিয়াল ক্ষমতা, যা ইনফেকশনের সঙ্গে যুদ্ধ করে এবং জীবাণু ধ্বংস করে। পেয়ারার পাতা দাঁত ব্যথার জন্য খুব ভালো একটি ওষুধ।

ব্রেনের রক্ত সঞ্চালন

পেয়ারায় থাকা ভিটামিন বি৩ ও ভিটামিন বি৬ ব্রেনের রক্ত সঞ্চালনকে ভালো রাখতে সাহায্য করে।

ওজন কমাতে সাহায্য

পেয়ারায় গ্লুকোজের পরিমাণ কম থাকে। এ কারণে এটি ওজন কমাতে বেশ ভালো প্রতিষেধক হিসেবে কাজ করে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //