সংসার-কাজের ফাঁকে সুস্থ জীবনযাপনের চাবিকাঠি

শরীর সুস্থ রাখা এক কথা। আর জীবন সুন্দর রাখা আর এক। দুইয়ের মধ্যে ভারসাম্য বজায় রাখতে পারাই অনেক ক্ষেত্রে হয়ে ওঠে মেয়েদের সবচেয়ে বড় ভাবনার। 

সুস্থ শরীরে আনন্দে থাকতে কে না চায়? কিন্তু কী করতে হবে জীবন সুন্দর রাখতে? রোজের কিছু নিয়ম আছে। কাজ-সংসারের হাজার ব্যস্ততার মাঝেও খেয়াল রাখতে হবে সে সব দিকে।

কী করলে বজায় থাকবে ভারসাম্য?

নিয়ম মতো চলা

সময়ের কাজ সময়ে করতে বলা সহজ। তবে কাঁটা ধরে সবটা করা মোটেও সহজ নয়। কিন্তু সেটাই করতে হবে। সময় মেনে ঘুমোতে যেতে হবে, উঠতেও হবে ঠিক সময়ে। তারপরেই বেরিয়ে পড়তে হবে হাঁটতে। অন্তত ৪৫ মিনিট জোড়ে হাঁটাহাঁটি। হাল্কা চালে করলে হবে না।

খাওয়া দাওয়া

খাওয়া দাওয়া করতে হবে নিয়ম মেনে। সকাল ৯টায় প্রাতরাশ, ১টার মধ্যে দুপুরের খাওয়া, ৭টায় নৈশভোজ। শরীর সুস্থ রাখতে এমনই হবে। তাতে স্বাস্থ্য ভাল থাকবে। সব ঠিকঠাক থাকলে তবে তো দেখতে সুন্দর লাগবে।

ব্যায়াম

সকালে হাঁটা এক কথা। তবে অন্য সময়ে আরো কিছু ব্যায়াম করতে পারলে ভাল। তা প্রাণায়াম কিংবা সাধারণ যোগ অভ্যাসও হতে পারে। মূলত শ্বাস-প্রঃশ্বাস স্বাভাবিক রাখতেই এই নিয়ম মানা প্রয়োজন।

ত্বকের যত্ন

সাজগোজ আলাদা। আর চেহারায় সুস্থতার লক্ষণ হলো অন্য রকম। সে কারণে ত্বকের দেখভাল খুব জরুরি। নানা রকম পরিচর্যা চাই, এমন নয়। তবে যা প্রয়োজন, তা হল নিয়মিত মুখ পরিষ্কার করা। আর তার সাথে দরকার যথেষ্ট পরিমাণ সবজি আর ফল খাওয়া।

চল্লিশ পেরোলেই

চল্লিশ পেরোনো মানে সময় হাতের বাইরে বেরিয়ে যাওয়া নয়। সময়টা বদলানো। সেই বুঝে নিজের দিকে একটু অন্যভাবে নজর দেয়া। ঋতুবন্ধের সময় ধীরে ধীরে কাছে আসবে। এই সময়ে শরীরে কিছু হরমোন নিঃসরণের ক্ষেত্রে বদল দেখা দেয়। যে কারণে ভিটামিন, ক্যালশিয়ামে ঘাটতি হতে পারে। তাই সেই মতো খাবার প্রয়োজন শরীরের।

এসব কথা মাথায় রেখে চলতে পারলে, ব্যস্ততার মাঝেও কিছুটা ভারসাম্য রক্ষা করা যাবে জীবনযাপনে। শরীর-মনও থাকবে চনমনে। -আনন্দবাজার পত্রিকা

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh